নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষি মন্ত্রণালয়াধীন সংস্থা কৃষি তথ্য সার্ভিসের নতুন পরিচালক হিসেবে যোগদান করেছেন কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী

গত সোমবার (৬ জুলাই ২০২০) কৃষি সম্প্রসারণ -১ শাখা ২৫ জুন ২০২০ এর প্রজ্ঞাপন অনুসারে যোগদান করেন। এর আগে ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। দাপ্তরিক কাজে সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছেন এই কর্মকর্তা।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) থেকে বিএসসি অনার্স (কৃষি অনার্স), এমএসসি মাস্টার্স (বায়োকেমেস্ট্রি) পড়াশোনা শেষ করেন কার্তিক চন্দ্র চক্রবর্তী। চাঁপাইনবাগঞ্জ জেলার নাচোল উপজেলায় এসএমও (বর্তমানে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা) পদে কর্মজীবন শুরু করেন তিনি। অষ্টম বিসিএস এ উত্তীর্ণ গুণী এ কৃষিবিদের জন্মস্থান ঝিনাইদহ জেলার সদর উপজেলায়।

উল্লেখ্য, কৃষি তথ্য সার্ভিস (এআইএস) কৃষি মন্ত্রণালয়াধীন একটি সংস্থা। কৃষি তথ্য ও প্রযুক্তি গণমাধ্যমের সাহায্যে তৃণমূল পর্যায়ে কৃষকের দোড়গোড়ায় পৌঁছে দেয়াই সংস্থার মূল লক্ষ্য। এটি ১৯৬১ সনে কৃষি তথ্য সংস্থা হিসেবে আত্মপ্রকাশের পর ১৯৮৫ সনে কৃষি তথ্য সার্ভিসে পরিণত হয়। সদর দপ্তর ও দেশব্যাপী ১১টি আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে কৃষি তথ্য সেবা প্রদান করা হয়ে থাকে।

কৃষি তথ্য সার্ভিস কৃষি মন্ত্রণালয়ের পক্ষে মিডিয়া ফোকাল পয়েন্ট হিসেবে কৃষি উন্নয়নমূলক প্রচার-প্রচারণার কাজটি করে থাকে। কৃষি মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়াধীন বিভিন্ন সংস্থার চাহিদানুযায়ী মুদ্রণ সামগ্রী প্রকাশ, ভিডিও সামগ্রী নির্মাণ ও প্রচারের দায়িত্ব পালন করে আসছে।

কৃষি তথ্য সার্ভিসের নতুন পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী হওয়ায় এগ্রিকেয়ার২৪.কম এর পক্ষ থেকে অভিনন্দন ও শুভ কামনা জানানো হয়েছে। প্রসঙ্গত, দেশের সববৃহৎ কৃষিভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল এগ্রিকেয়ার২৪.কম গত কয়েক বছর ধরে কৃষি (ফসল, প্রাণি, মৎস্য) বিষয়ে বিভিন্ন পরামর্শমূলক তথ্য, সংবাদ, গবেষণা ধর্মী প্রতিবেদনসহ ই কৃষি সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।