জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা ৮ম ‘এগ্রোটেক বাংলাদেশ-২০১৮’ তে আবহাওয়া সূচক ভিত্তিক শস্য বীমার যাবতীয় তথ্য মিলছে।
মেলায় কৃষকদের জন্য যুগপোযোগী এ শস্য বীমার সম্পর্কে সব ধরণের তথ্য ও সেবা নিয়ে হাজির হয়েছে দেশের বেসরকারি বৃহৎ বীমা আর্থিক প্রতিষ্ঠান গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড। এ প্রতিষ্টানের পক্ষ থেকে দেশব্যাপী শস্য বীমা চালু করা হয়েছে।
আলাপকালে এগ্রিকেয়ার২৪.কম কে এসব তথ্য তুলে ধরেন গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স প্রাইভেট কোম্পানি লিমিটেড এর ডেপুটি সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (ডিএসভিপি) আলী তারেক পারভেজ।
রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় তিনদিনব্যাপী এ মেলা চলছে। শনিবার (১৭ মার্চ) রাত ৮টায় শেষ হবে মেলাটি।
আলী তারেক পারভেজ বলেন, দেশব্যাপী কৃষকের স্বার্থে গ্রীন ডেল্টা শস্য বীমা চালু করেছে। কিছু পাইলট প্রকল্প ইতিমধ্যে সম্পন্ন হয়েছে যেখানে অনেক ভালো সাড়া মিলেছে। বিশেষ করে কৃষকেরা অনেক বেশি উপকৃত হয়েছেন। প্রাথমিকভাবে বীমা কৃত শস্যের মধ্যে রয়েছে কাসাভা, টমেটো, হাইব্রিড ধান বীজ, শসা, করলা ও আলু।
এ কর্মকর্তা বলেন, আমরা কৃষকদের সচেতনতা বৃদ্ধি ও ক্ষতির হাত থেকে বাঁচানোর জন্য প্রতি সপ্তাহে বাংলায় আবহাওয়া বার্তা মোবাইলে এসএমএস এর মাধ্যমে তাদের কাছে পাঠানো হয়। এতে তারা আগাম প্রস্তুতি নিয়ে মাঠে কাজ করতে পারছেন। কৃষকদের ও কৃষির উন্নয়নের জন্য শস্য বীমা খুবই দরকার বলে জানান তিনি।
আলী তারেক পারভেজ বলেন, বীমা পলিসি তৈরির জন্য ১৯৮১ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত আবহাওয়া তথ্য ভান্ডার, প্রতি দশ কিলোমিটারের জন্য ইন্টারপোলে টেড আবহাওয়া স্টেশন এর মাধ্যমে নিখুঁত আবহাওয়া তথ্য, প্যারামিটারিক ইনডেক্স সমাধান ব্যবহার করে স্বয়ংক্রিয় ক্ষতি মূল্যায়নসহ অনেকগুলো গুণবলী ও বৈশিষ্ট্য নিয়ে নানাভাবে সাজানো হয়েছে বীমা পলিসি।
মেলা উপলক্ষে এ ধরণের সেবায় দর্শনার্থীরাও সন্তষ্ট প্রকাশ করলেন। অনেকেই এসব তথ্য সংগ্রহ করছেন। বিস্তারিত তথ্য তুলে ধরছেন স্টলে থাকা কর্মীরা।