রাজশাহী প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্প হতে যন্ত্র সেবা বিনামূল্যে প্রাপ্ত কৃষি যন্ত্রপাতি পরিচিতি ও ব্যবহার বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহীর পবার ধর্মহাটা কৃষক আইপিএম ক্লাবের উদ্যোগে মঙ্গলবার বিকালে এ সভা অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এ প্রকল্পের নানা দিক তুলে ধরা হয় সভায়।

হুজুরীপাড়া ইউনিয়ন চেয়ারম্যান আখতার ফারুকের সভাপতিত্বে কৃষক আইপিএম ক্লাব চত্বরে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন পবা উপজেলা কৃষি অফিসার একেএম মনজুরে মাওলা।

বিশেষ অতিথি ছিলেন দায়িত্বপ্রাপ্ত রাজশাহী জেলা কৃষি ইঞ্জিনিয়ার শাহ সাইদুর রহমান, পবা উপজেলা সমবায় অফিসার জামাল উদ্দিন, পবা ওয়ার্ল্ডভিশন প্রোগ্রাম অফিসার সাগর জন কস্তা, হুজুরীপাড়া ইউপি’র সদস্য গোলাম মোজাহিদ।

পবা কৃষি এসএএও’র রবিউল ইসলামের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের সভাপতি মিজানুর রহমান। বক্তব্য রাখেন ক্লাবের সহসভাপতি আতাউর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল হালিম, শরিফা বেগম ও জসিম উদ্দিন।

কর্মকর্তারা এই ক্লাবের প্রাপ্ত ধান ও গম কাটা, মাড়াই ও ঝাড়াই যন্ত্র মিনি কম্বাইন্ড হারভেস্টর, ধান ও গম কাটা রিপার যন্ত্র, ধান, গম, সরিষা, ভুট্টা বোনা যন্ত্র রাইস ট্রান্স প্লান্টার ও পাওয়ার থ্রেসার যন্ত্রের গুনাগুণ সম্পর্কে তুলে ধরেন।

মাটিতে হাত না লাগিয়ে এসব যন্ত্র দিয়ে কৃষি কাজ করা সম্ভব বলে তারা জানান। শ্রমিকের ঘাটতিও এসব যন্ত্র দিয়ে মিটানো সম্ভব। এছাড়াও কম সময় ও খরচে কৃষিকাজ করা হচ্ছে এসব যন্ত্র দিয়ে।