নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আমদানিকৃত গুড়া দুধের ওপর শুল্ক কমানোর কারণে দেশের ডেইরি শিল্প হুমকিতে পরবে। দেশের লাখ লাখ দুগ্ধ খামারিরা সঙ্কটে পরবেন। সম্ভাবনাময় এ শিল্প মজবুত না হতেই ভেঙ্গে পরবে। এতে দুধে স্বয়ংসম্পূর্ণ হওয়ার আশাটাও ক্ষীণ হবে।

আসন্ন বাজেটে ২০১৮-১৯ গুড়া দুধের ওপর শুল্ক কমানোয় এমন মত প্রকাশ করেছেন দেশের ডেইরি শিল্পের সাথে যুক্তরা। তারা বলছেন, এই খাতে এখন শিক্ষিত, স্মার্ট খামারিরা যুক্ত হচ্ছেন। প্রযুক্তিসম্পন্ন খামার গড়ে তুলছেন। তারা প্রশ্ন করছেন, কে আগে আমদানিকৃত নিম্নমানের গুড়া দুধ, নাকি দেশের খামারির খাঁটি দুধ?

এসময়ে যদি সরকার সহায়তার পরিবর্তে গুড়া দুধ আমদানিতে উৎসাহ দেয়, তাহলে এসব খামারিদের বিনিয়োগ ধ্বংসের মুখে পরবে। এমন আত্মঘাতি সিদ্ধান্ত থেকে সরকারের সরে আসা উচিত।

খামারিরা বলছেন, শুল্ক কমিয়ে গুড়া দুধ আমদানিতে উৎসাহ দিলে গত ৫ বছরে হাজার হাজার বেকার ও প্রবাসীদের দুগ্ধ সেক্টরে বিনিয়োগ সফলতার মুখ দেখবে না। পাবনা, সিরাজগঞ্জ, যশোর, সাতক্ষীরা, রাজশাহী এলাকার খামারিরা ২৯ থেকে ৩৬ টাকা/লিটার সর্বোচ্চ দামে দুধ বিক্রি করে। রাস্তায় ফেলে দেবার নজিরও রয়েছে।

দুগ্ধ প্রসেসর কোম্পানীদের সেচ্ছাচারিতা ও সরকার থেকে দুধ বাজারজাতকরনের সঠিক ব্যবস্থাপনা না থাকার কারনে এ অবস্থার সৃষ্টি হচ্ছে।

একদিকে দুগ্ধ খামার করার প্রনোদনা আর অন্যদিকে খামারিদের ব্যবসা ও কষ্টের বিনিয়োগকে হুমকীর মুখে ফেলে দেয়া এমন দ্বিমুখী আচরন ও আত্বঘাতী সিদ্ধান্ত আমাদের দেশের দুগ্ধ খামারিদের জন্য খুবই দু:খজনক ও হুমকিস্বরুপ।

বাজেটে গুড়া দুধ আমদানিতে শুল্ক কমানোর বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ব্যাপক সমালোচনা করছেন সংশ্লিষ্টরা। তারা কেউই একে ভালোভাবে নিচ্ছেন না। তারা বলছেন, দেশের খামাদের পক্ষে সরকারের কাজ করা উচিত।

কেউ কেউ বলছেন, দেশের ডেইরি খাত অনেক দূর এগিয়ে গেছে, কিন্তু তা সরকারের নজরে হয়তো নাই। একারণেও এমন সিদ্ধান্ত নেয়া হতে পারে।

বাংলাদেশ ডেইরি ফার্মারস’ এসোসিয়েশন এর জেনারেল সেক্রেটারি শাহ এমরান জানান, যেখানে এখনই দুধের দাম ও পানির দাম সমান, দুধ খামারিরা ফেলে দেয়। সেখানে ১০% আমদানী শুল্ক গুড়া দুধে কমে গেলে দেশে দুগ্ধ খামারিদের অস্তিত্ব টিকিয়ে রাখা সম্ভব হবে না।

এর প্রতিবাদে সাংবাদিক সম্মেলনের আযোজন করা হয়েছে এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে। আজ ১২ জুন মঙ্গলবার সকাল ৯টায় এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে ডেইরি খামারিদের অংশ নেয়ার অনুরোধও জানান ডেইরি খাতের এ উদ্যোক্তা।

তিনি বলেন, আমরা দুগ্ধ খামারিরা এর প্রতিবাদ জানাতে চাই। আমরা চাই দেশের দুগ্ধ শিল্প মাথা তুলে দাঁড়াবে, দেশ দুধ ও মাংসে স্বয়ংসম্পূর্নতা পাবে, এই খাতে হাজারো বেকার ছেলেদের কর্মসংস্থান হবে, দুগ্ধ চাষীদের মুখে হাসি ফুটবে।

দেশের দুগ্ধ খামারি ভাইরা, আপনি ও আপনার আশেপাশে সকল খামারি ভাইদের নিয়ে চলে আসুন, প্রতিবাদ করুন নিজের অস্তিত্বকে ও দেশের অভ্যন্তরীণ দুগ্ধ শিল্পকে টিকিয়ে রাখতে।