নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আমের রাজধানী রাজশাহীতে আম নামানোর সময় বেঁধে দিয়েছিল রাজশাহী জেলা প্রশাসন। সে সময় অনুযায়ী গতকাল জ্যৈষ্ঠের প্রথম দিন শুক্রবার (১৫ মে ২০২১) থেকে আম নামানো শুরু হয়েছে।

ইতোমধ্যেই রাজশাহীর বিভিন্ন বাজারে দেখা গেছে গুটি জাতের আম। যেমনটি আগাম লিচুর দেখা মিলেছিল। তবে, মৌসুমী লোভনীয় এ ফলের দিকে তাকিয়ে লোভ সামলাতে পারেন না! আবার ভাবতে থাকেন আসলেই আম পাকার সময় হয়েছে তো?

রাজশাহীর বিশিষ্ট লেখক ও আম গবেষক মাহবুব সিদ্দিকীর মতে, পোক্ত, পুষ্ট ও পরিপক্ব আম চাইলে আরও একটু সময় অপেক্ষা করতে হবে। বাজারে রাসায়নিক মুক্ত ফল পেতে সময় নেওয়া জরুরি।

বিশেষজ্ঞদের মতে, পাকা আম দেখে কিনতে হবে। আর চেনার সহজ উপায় হচ্ছে বেশি চকচকে দেখায় এমন আম কখনোই কেনা যাবে না। গাছপাকা আমের গায়ে মিষ্টি গন্ধ থাকবেই। এ বিষয়টি সবচেয়ে গুরুত্ব দিয়ে নাকের কাছে আম নিয়ে পরখ করে নিতে হবে। জানতে হবে কোন আম কখন পরিপক্ব হয়।

 ‘আম’ নিয়ে তার প্রকাশিত গ্রন্থে বলেছেন, রাজশাহীতে গোবিন্দভোগ আম ২৫ মের পর পরিপক্বতা আসে। গুলাবখাস জাতের আম ৩০ মের পর পরিপক্বতা আসবে। জাত আম গোপালভোগ পরিপক্ব হবে ১ জুনের পর। রাণীপছন্দ আমে পরিপক্বতা আসবে ৫ জুনের পর। হিমসাগর বা খিরসাপাত আমে পরিপক্বতা আসবে ১২ জুনের পর। ল্যাংড়া আমে পরিপক্বতা আসবে ১৫ জুনের পর। লক্ষ্মণভোগ আমের পরিপক্বতা আসবে ২০ জুনের পর। হাঁড়িভাঙা আমের পরিপক্বতা আসবে ২০ জুনের পর। এছড়া আম্রপালি আমের পরিপক্বতা আসবে ১ জুলাই থেকে। মল্লিকা আমের পরিপক্বতা আসবে ১ জুলাই থেকে। ফজলি আমের পরিপক্বতা আসবে ৭ জুলাই থেকে এবং সর্বশেষ আশ্বিনা আমের পরিপক্বতা আসবে ২৫ জুলাই থেকে।

দেশের মাটিতে ফলা নির্দিষ্ট ধরনের আমের রয়েছে সুনির্দিষ্ট জীবনচক্র। ক্যালেন্ডারের নিয়ম মেনেই আম পরিপক্ব হয়। বিশেষজ্ঞদের মতে, মে মাসের মাঝামাঝি থেকে শুরু হয় আমের এ মওসুম। চলে আগস্ট পর্যন্ত। তাই গুটি আম দিয়ে শুরু হলেও গোবিন্দভোগ, গোপালভোগসহ ভালো জাতের আমের জন্য অপেক্ষা করতে হবে আরও ১০/১৫ দিন।

 উন্নতজাতের আমগুলোর মধ্যে গোপালভোগ ২০ মে, রাণীপছন্দ ২৫ মে, লক্ষণভোগ বা লখনা নামানো যাবে ২৫ মে, ল্যাংড়া আম ৬ জুন, আম্রপালি ও ফজলি ১৫ জুন থেকে নামানো যাবে। আর সবার শেষে ১০ জুলাই থেকে নামানো যাবে আশ্বিনা ও বারি-৪ জাতের আমএবং খিরসাপাত বা হিমসাগর ২৮ মে থেকে নামানো যাবে।

জানতে চাইলে রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলিম উদ্দিন এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, জুনের প্রথম দিকে রাজশাহী ও জুনের দ্বিতীয় সপ্তাহে চাঁপাইনবাবগঞ্জে বাজারে আসবে ল্যাংড়া আম। মে মাসের তৃতীয় সপ্তাহের পর উঠবে গোপালভোগ আম। গুটি আম প্রতিবছরই অন্যান্য আমের আগে পাকে। এবারও তার ব্যতিক্রম হয়নি। তাই অনেকেই গুটি আম নামাতে শুরু করেছেন। এখন যে আম পাওয়া যাচ্ছে সে আমের স্বাদ তুলনামূলক কম।

এগ্রিকেয়ার/এমএইচ