কোয়েলের বাচ্চার ব্রুডিং ব্যবস্থাপনা

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: প্রিয় কোয়েল পালনকারী আজ আপনাদের কাছে কোয়েলের বাচ্চার ব্রুডিং ব্যবস্থাপনা ও যত্ন নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।

কোয়েলে ব্রুডিং ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। সদ্য ফুটন্ত কোয়েলের বাচ্চা খুবই ছোট থাকে, ওজন মাত্র ৫ থেকে ৭ গ্রাম। এ সময় যে কোন রকম ত্রুটিপূর্ণ ব্যবস্থাপনার প্রভাব স্বাভাবিক দৈহিক বৃদ্ধি, ডিম উৎপাদন এবং বেঁচে থাকার উপর পড়ে।



এ অবস্থায় খাদ্যে প্রয়োজনীয় পুষ্টিমান এবং কাম্য তাপমাত্রা অত্যন্ত সতর্কতার সাথে বজায় রাখতে হবে। বাচ্চাকে ব্রুডিং বা তাপ দেওয়া খাঁচায় এবং লিটারে করা যায়।

: ব্রুডিংকালীন সময়ে প্রয়োজনীয় তাপমাত্রা:

বাচ্চার বয়স তাপমাত্রা                          বাচ্চার বয়স         তাপমাত্রা

প্রথম সপ্তাহ   ৩৫০সেঃ (৯৫০ ফাঃ)        তৃতীয় সপ্তাহ ২৯.৫০ সেঃ (৮৫০ফাঃ)

দ্বিতীয় সপ্তাহ ৩২.২০সেঃ (৯০০ ফাঃ)     চর্তুথ সপ্তাহ   ২৭.৬০ সেঃ (৮০০ ফাঃ)

ইনকুবেটরে বাচ্চা ফুটার ২৪ ঘন্টার মধ্যে ব্রুডিং ঘরে এনে প্রমে গুকোজ এবং এমবাভিট ডলিউ এস পানির সংগে পর পর তিনদিন খেতে দেয়া ভাল এবং পরে খাদ্য দিতে হবে।

প্রথম সপ্তাহ খবরের কাগজ বিছিয়ে তার উপর খাবার ছিটিয়ে দিতে হবে এবং প্রতিদিন খবরের কাগজ পরিবর্তন করতে হবে। এক সপ্তাহ পর ছোট খাবার পাত্র বা ফ্লাট ট্রে ব্যবহার করা যেতে পারে।

পানির পাত্রে বাচ্চা যাতে পড়ে না যায় সে জন্য মার্বেল অথবা কয়েক টুকরা পাথর খন্ড পানির পাত্রে রাখতে হবে। সর্বদাই পরিস্কার পরিচ্ছন্ন পানি সরবরাহ করতে হবে। কোয়েলের বাচ্চার ব্রুডিং ব্যবস্থাপনা ও যত্ন এর তথ্য সংগ্রহ করা হয়েছে কৃষি তথ্য সার্ভিস থেকে।

আরও পড়ুন: ভাদ্রের তালপাকা গরমে পোলট্রির যত্নে যা করতে হবে