নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ফিডমিল ও মাংসের মূল্য কমানোর ওপর জোর দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

তিনি বলেছেন, ধনী-গরিব সবাই যেন মাংস কিনে খেতে পারে তা নিশ্চিত করতে হবে।  এসময় প্রতিমন্ত্রী দুধেও স্বয়ম্ভর হয়ে তা বিদেশে রপ্তানির আশা প্রকাশ করেন।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) দায়িত্বভার গ্রহণের পর প্রথমবার খামারবাড়িস্থ প্রাণিসম্পদ অধিদফতরে পরিদর্শনে এসে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুকে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, গবাদিপশু ও হাঁসমুরগির জন্যে যথাক্রমে এক কোটি ৮০ লাখ ডোজ ও আড়াই কোটি লাখ ডোজ টিকা উৎপাদিত হয়েছে।

দেশের পশু-পাখিদের রোধপ্রতিরোধের লক্ষে প্রাণিসম্পদ অধিদফতরের আওতাধীন প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠানসমুহ হতে ২০১৭-১৮ অর্থবছরে গবাদিপশুর জন্য এক কোটি ৮০ লাখ ডোজ এবং হাঁস-মুরগির জন্য আড়াইকোটি লাখ ডোজ টিকা উৎপাদিত হয়েছে।

তিনি জানান, ২০১৬-১৭ অর্থবছরে মোট ২ কোটি ৮ লাখ গবাদিপশু এবং ১১ কোটি ৯০ লাখ হাঁস-মুরগির চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। অন্যদিকে কৃত্রিম প্রজনন কার্যক্রমের আওতায় গরুর জাত উন্নয়নের লক্ষে সারাদেশে প্রতিবছর ৪২ লাখ ডোজের সিমেন সরবরাহ করা হয়ে থাকে।

তিনি বলেন, দুধের ঘাটতিপূরণে বিশ্বব্যাংকের সাহায্যে ৪ হাজার ২৮০ কোটি টাকা ব্যয়ে ‘Livestock and Dairy Development Project (LDDP)’ চলমান রয়েছে। এমনকি প্রধানমন্ত্রীর অগ্রাধিকারপ্রকল্পের আওতায় তফসলি ব্যাংকের মাধ্যমে প্রান্তিক খামারিদের মধ্যে ৫% সুদে ২০০ কোটি টাকার ঘুর্ণায়মান তহবিলের ঋণপ্রপদান করা হচ্ছে।

এ পর্যন্ত প্রায় ১৩ হাজার খামারি এর সুফল ভোগ করেছে। আমিষের পর্যাপ্ত উৎপাদন এবং দেশের জনগণের মাংস, দুধ ও ডিমের চাহিদাপূরণের জন্য প্রাণিসম্পদ অধিদফতরের অধীনে ২০টি প্রকল্পের কাজও দ্রুতগতিতে এগিয়ে চলেছে।

পরিদর্শনশেষে এক মতবিনিময়সভায় প্রতিমন্ত্রী অধিদফতরের কর্মচারীদের সকল দ্বন্দ্ব ও বিভেদ ভুলে দেশের জনগণের উন্নয়নে কাজ করার আহবান জানান।

মন্ত্রণালয়সহ সকল দফতর ও সংস্থায় তিনি কোনো দুর্নীতি  ও স্বজনপ্রীতি দেখতে চান না বলেও মন্তব্য করেন।

সভায় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, অধিদফতরের ডিজি হীরেশ রঞ্জন ভৌমিক, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের রেজিস্ট্রার ড ইমরান হাসান খান, জাতীয় চিড়িয়াখানার কিউরেটর এ এস এম নজরুল ইসলাম বক্তব্য দেন। মন্ত্রণালয়ের সিনিয়র ইনফরমেশন অফিসার মোঃ শাহ আলম এসব তথ্য জানান।