জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: উন্নত মানসম্মত ওষুধ উৎপাদন ও আমদানি করে বাজারজাতের মাধ্যমে খামারিদের কাছে পৌঁছে দিচ্ছে নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর নাভানা এনিমেল হেলথ ডিভিশন।

এরপাশাপাশি খাদ্য তৈরিতে ভিটামিন, মিনারেলসহ বিভিন্ন উপকরণ বাজারজাত করছে দেশের বৃহৎ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত পাওয়া নাভানা ফার্মাসিউটিক্যালস লি.। এছাড়া খামারিদের বিভিন্ন প্রশিক্ষণ, সচেতনতা বৃদ্ধিতেও ভূমিকা রাখছে জহুরুল ইসলাম গ্রপের অঙ্গ প্রতিষ্ঠানটি।

রাজধানীতে অনুষ্ঠিত হওয়া চতুর্থ আন্তর্জাতিক ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণি মেলায় আলাপকালে এসব তথ্য তুলে ধরেন নাভানা এনিমেল হেলথ ডিভিশন এর সিনিয়র সেলস ম্যানেজার কৃষিবিদ মো. আফতাব আলী। মেলায় আসা বিভিন্ন দর্শনার্থী ও খামারিদের কাছে প্রতিষ্ঠানটির বিভিন্ন পণ্য ও সেবা তুলে ধরা হচ্ছে।

এ ঊর্ধতন কর্মকর্তা বলেন, উন্নত পরিবেশে বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করে আমাদের প্রতিটি পণ্য উৎপাদন করা হয়। ফলে মানের দিক দিয়ে শতভাগ মান সম্মত হয়। এসব পণ্য ব্যবহার করে খামারিরাও উপকৃত হচ্ছেন। দিনদিন আমাদের পণ্যের বিস্তৃতি বৃদ্ধি পাচ্ছে।

কৃষিবিদ মো. আফতাব আলী আমাদের প্রায় দেড়শত পণ্য রয়েছে। এরমধ্যে প্রায় ৭৫টি পণ্য আমদানি করা হয়। বিশ্বের উন্নত ও বৃহৎ প্রতিষ্ঠান থেকে এসব পণ্য আনা হয়। আমাদের গ্লোবাল পার্টনার হিসেবে রয়েছে ইউকে, ইউএসএ, ফ্রান্স, ভারত সহ একাধিক দেশ।

তিনি বলেন, আমরা শুধু ওষুধ বাজারজাত করি না এরপাশাপাশি খামারিদের জীবন মান ও দক্ষতা উন্নয়নেও কাজ করে থাকি। খামার ম্যানেজমেন্ট, রোগ নির্ণয়সহ বিভিন্ন সেবা কর্মশালা, সেমিনারের মাধ্যমে খামারিদের দেয়া হয়। প্রাণির সঠিক রোগ চিহ্নিত করার পর আমরা তার চিকিৎসা হিসেবে ওষুধ নেয়ার পরামর্শ দেই।

এতে কিন্ত ওই খামারি উপকৃত হন। এছাড়া খামারিরা যেন আমাদের মান সম্মত ওষুধ হাতের নাগালে পান সেজন্য সারা দেশে আমাদের প্রতিনিধি রয়েছেন। দেশ জুড়ে ১৮টি বিক্রয় ও সরবরাহ কেন্দ্র রয়েছে।

ভবিষ্যতে আরও প্রান্তিক পর্যায়ে আমরা এই সেবাগুলো পৌঁছাতে পারি সেটা নিয়ে কাজ করা হচ্ছে বলে জানান তিনি। ২০০২ সাল থেকে এনিমেল হেলথ ডিভিশনের মাধ্যমে খামারিদের সেবা দিয়ে আসছে নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর নাভানা এনিমেল হেলথ ডিভিশন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিনিদিন ব্যাপী এ মেলার আয়োজনে রয়েছে এনিম্যাল হেলথ এসোসিয়েশন কোম্পানি বাংলাদেশ (আহকাব)। গত বৃহস্পতিবার (৮ মার্চ) শুরু হয় এ মেলা। শেষ হবে শনিবার (১০ মার্চ)। আহকাব মেলার বিস্তারিত তথ্য জানতে ভিভিট করুন http://www.iedap.com/