খামার ব্যাবস্থাপনা, রোগের লক্ষণ, পূর্বাভাস নিয়ে পিয়ারটপের কর্মশালা

এগ্রিকেয়ার প্রতিবেদক: খামার ব্যাবস্থাপনা এবং রোগ সমূহের লক্ষণ এবং পূর্বাভাস সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া হয়েছে রংপুর জেলার খামারিদের। এতে প্রায় শতাধিক খামারী উপকৃত হয়েছেন।

বেসরকারি কৃষিভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান পিয়ারটপ লিমিটেড এ কর্মশালার আয়োজন করে। এতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে পোল্ট্রির রোগ প্রতিরোধ পরিকল্পনা এবং খামার ব্যবস্থাপনার বিস্তারিত তথ্য তুলে ধরে আলোচনা করেন পিয়ারটপ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডাঃ সৈয়দ মোস্তফা আলী (শামীম)।

তিনি তাঁর আলোচনায় পোল্ট্রি ফার্মের ব্যবস্থাপনা, রোগ প্রতিরোধ পরিকল্পনা এবং চিকিৎসা বিষয়ক ধারনা প্রদান করেন এবং খামারিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

‘খামারী প্রানিসম্পদ সেক্টরের প্রাণ’ স্লোগান নিয়ে প্রাণিসম্পদ খাতে বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান পিয়ারটপ লিমিটেড সব সময়ে প্রান্তিক পর্যায়ে খামারীদের উপকারে আসে এমন কাজ করে যাচ্ছে। বছর জুড়েই খামার ব্যাবস্থাপনা এবং রোগ প্রতিরোধ পরিকল্পনা বিষয়ক কর্মশালা পরিবেশন করে প্রতিষ্ঠানটি খামারীদের আস্থা অর্জন করেছে।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি রংপুর জেলার পীরগাছা উপজেলা পরিষদ মিলনায়তনে ওই খামারী কর্মশালা আয়োজন করে পিয়ারটপ লিমিটেড। কর্মশালাটি সুষ্ঠভাবে সম্পাদনে সার্বিক সহায়তায় ছিলেন মেসার্স সিনান এ্যাগ্রো প্লাস এর সত্বাধিকারী মো: শামীম।

কর্মশালায় ডাঃ মোস্তফা পিয়ারটপ লিঃ কর্তৃক বাজারজাত পণ্য সমূহের বিশেষত্ব কার্যকারিতা এবং উপকারিতা সহজবোধ্য ভাবে তুলে ধরেন। এর মধ্যে অন্যতম ছিল Peerflox, Peercox, Revolution, Flu-Flox, Bromazone, Super Formula, Zermy200x, Moxitin Plus, Doxin, Hexilosin-D, Heat Breaker etc.

কর্মশালায় খামারীদের মধ্যে উপস্থিত ছিলেন শ্রী অবিনাস চন্দ্র জয়সেন, মোঃ ওয়াজেদ আলী, মোঃ রাশেদ মিয়া, পলাশ কুমার, মোঃ আঃ রশিদ, শ্রী সুজিত কুমার রায়, শ্রী শচীন চন্দ বর্মন, শ্রী নিপেন্দ্রনাথ মন্ডল, মিলন চন্দ বর্মন, সায়েম, ফারুক, মোঃ ফুয়াদ হোসেন, মোঃ হাবিব সরকার, শ্রী অপু চন্দ বর্মন, মোঃ আব্দুর রহমান, মোঃ কামরুজ্জামান, মোঃ নুরুল আমিন, মোঃ শাহিনুর রশিদ, মোঃ নাজমুল হুদা, মোঃ মোজাফ্ফর হোসেন, মোঃ মনজুর হোসেন, মোঃ ওমর ফারুক, মোঃ শাহ আলম, মোঃ শাহজাহান, মোঃ আবু রায়হান, রাসেল, সুমন, এরশাদ সহ আরো অনেকে।

কর্মশালায় পিয়ারটপ লিঃ এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তার মধ্যে উপস্থিত ছিলেন সেলস্ ম্যানেজার মোঃ রবিউল আলম, রিজিওনাল সেলস্ ম্যানেজার মোঃ আবুল কালাম, মার্কেটিং অফিসার তপু দেবনাথ এবং এক্সিকিউটিভ মোঃ আসলাম খান।

খামারীদের এবং চিকিৎসকদের আলাপ, আলোচনা, প্রশ্নোত্তর পর্ব, মত বিনিময়, আড্ডা এবং আপ্যায়নের মধ্য দিয়ে কর্মশালাটি শেষ হয়। কর্মশালা শেষ করে গাইবান্ধা কর্মরত বিভিন্ন পর্যায়ের ডাক্তারদের সাথে একটি মত বিনিময় সভা আয়োজন করা হয়।