পটুয়াখালী প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: প্রভাবশালীদের দেওয়া অবৈধ বাঁধ কেটে অবমুক্ত করেছে কৃষক, জেলে ও এলাকাবাসী।

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের চরলক্ষ্মী ও দারভাঙা এলাকার মাঝ দিয়ে বয়ে যাওয়া সরকারি এই খালটি অবৈধ বাঁধ কেটে স্থানীয়রা অবমুক্ত করেন। রোববার (২৯ এপ্রিল) দুপুরে প্রায় তিন শতাধিক কৃষক, মাছ চাষি ও স্থানীয়রা এ কাজ করেন।

এলাকাবাসীর অভিযোগ, ওই খালের পশ্চিমে চরলক্ষ্মী আর পূর্বে দারভাঙা। দু’পাড়ে বিস্তীর্ণ কৃষি জমি। কৃষকদের সুবিধামত খালের পানি নিষ্কাশন এবং প্রয়োজন অনুযায়ী পানি ওঠা নামানো করা হতো। একইসঙ্গে খালটিতে জেলেরা মাছ শিকার করে জীবিকা নির্বাহ করত।

কিন্তু প্রায় এক মাস আগে সেই  খালে অবৈধভাবে স্থানীয় কয়েকজন প্রভাবশালী তিনটি বাঁধ দিয়ে ঘের বানিয়ে মাছ চাষ করে। এতে এলাকার কৃষক ও জেলেরা বিপাকে পড়ে। একারণে রোববার স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের উপস্থিতিতে কৃষক, শ্রমিক, জেলেসহ বিভিন্ন প্রেশার তিন শতাধিক মানুষ ঐক্যবন্ধ হয়ে খালটি সর্বসাধারণের ব্যবহারের জন্য অবমুক্ত করে দেয়।

খালে বাঁধ দেওয়ার ঘটনায় অভিযুক্তদের মধ্যে অন্যতম আলাউদ্দিন চৌকিদার বলেন, খাল সরকারি। এপাড় ওপাড়ের জমি আমার। পানি আমি একা রোধ করি নাই, আর যারা করছে।

এ ব্যাপারে চরমোন্তাজ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হানিফ মিয়া বলেন, ‘সরকারি খাল আটকিয়ে স্থানীয় কয়েকজন প্রভাবশালী মাছের ঘের করায় কৃষকদের সুবিধা মত পানি ওঠানো নামানো যাচ্ছিল না। তাই এলাকাবাসী খালটি সর্বসাধারণের জন্য অবমুক্ত করে দেয়।