ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বর্ষাকালের অলস বিকেল। ভালো লাগে না কিছুই। অনেকে খেতে চান ভাজাভুজি। করোনায় বাইরে যেতে পারছেন না রসনাবিলাসীরা। বর্ষাকালে চা-কফির সঙ্গে খেতে পারেন বাড়িতে বানানো সুস্বাদু ডিমের ডেভিল।

যেসব উপকরণ লাগে ডিমের ডেভিল তৈরিতে:

ডিম: ৬টি

আলু: ৩ টি

মিহি করে কুচোনো পিঁয়াজ: এক কাপ

মটন কিমা: ২০০ গ্রাম

হলুদ গুঁড়ো: আধ চামচ

লঙ্কাগুঁড়ো স্বাদ অনুযায়ী

আদা-রসুন বাটা: ৩ চা চামচ

ভাজা মশলা (এলাচ, দারচিনি, লবঙ্গ, জিরে-ধনে একসঙ্গে শুকনো খোলায় বেজে গুঁড়িয়ে): চার চা চামচ

গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ

ময়দা: এক টেবিল চামচ

সাদা তেল: ৩ কাপ

ব্রেডক্রাম্ব: এক কাপ

কুচোনো ধনেপাতা: ৩ চামচ

নুন ও গোলমরিচ: স্বাদ মতো

আরও পড়ুন: লকডাউনে বাড়িতেই বানাতে পারেন শিঙাড়া

প্রণালী: ডেভিলের ভিতরে পুরের জন্য রাখা ডিমগুলো সেদ্ধ করে নিন। আগে থেকেই সেদ্ধ করে রাখুন মটন কিমা ও আলু। ব্যাটারের জন্য ডিম কাঁচা অবস্থায় আলাদা রাখুন।সেদ্ধ ডিমের খোলা ছাড়িয়ে তাকে ছুরি দিয়ে দু’ভাগে কেটে নিন। এ বার কড়ায় তেল গরম করে তাতে পিঁয়াজ ভাজুন। সোনালি হয়ে এলে তার মধ্যে কিমা ও সেদ্ধ করে মেকে রাখা আলু মেশান। তাতে যোগ করুন সব মশলা।

এরপর ভাল করে কষে একটু আঁট হয়ে এলে নামান। নামানোর পর এতে ধনেপাতা মিশিয়ে ঠান্ডা হতে দিন। হাত সওয়া ঠান্ডা হয়ে এলে ওই পুর কাটা ডিমগুলির চারপাশে মাখিয়ে নিন। পুরু করে মাখিয়ে নিলেই একটা ডিম্বাকৃতি আকার আসবে।

এবার ব্যাটারের জন্য আলাদা রাখা ডিমে ময়দা যোগ করে ফেটিয়ে নিন। এই ব্যাটারে ওই ডেভিলগুলো ডুবিয়ে তার গায়ে ব্রেডক্রাম্ব মিশিয়ে দিন ভাল করে। এই অবস্থায় ফ্রিজে রাখুন ঘণ্টা খানেক। প্যানে তেল গরম করে ডুবো তেলে ভেজে নিন ডিমের ডেভিল। পরিবেশন করুন স্যালাড ও সসের সঙ্গে।

খেতে পারেন সুস্বাদু ডিমের ডেভিল রেসিপি আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া হয়েছে।