এগ্রিকেয়ার প্রতিবেদকঃ ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) অর্জন করতে সব ধরনের প্রাকৃতিক সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী মো. ছায়েদুল হক। এসময় তিনি স্থানীয় আমিষের চাহিদা বিবেচনায় গবাদিপশু ও হাঁস-মুরগির সংখ্যা বৃদ্ধির তাগিদ দেন।

গত রোববার (৯ জুলাই) সকালে রাজধানীর ফার্মগেট সংলগ্ন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বার্ক) মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. ছায়েদুল হক মা মাছ, মাছের ডিম, ঝিনুক, শামুক প্রভৃতি সহ সব ধরনের প্রাণির পরিমিত ও দূরদৃষ্টি ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানান।

টেকসই উন্নয়ন (এসডিজি) কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে আয়োজিত এ কর্মশালায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব মোঃ মাকসুদুল হাসান খান এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব ড. শামসুল আলম।

আলোচনা পর্ব শেষে বেলা দেড়টার দিকে দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক এমপি।

প্রস্ঙ্গত, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) সমাপ্তিতে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের মাধ্যমে ২০৩০ উন্নয়ন এজেন্ডা গ্রহণ করা হয়েছে, এতে অন্তর্ভুক্ত রয়েছে ১৭টি টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) এবং ১৬৯টি লক্ষ্য।