অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর বিশ্বজুড়ে সৃষ্ট গম সংকটে ভুক্তভোগী আমদানিনির্ভর দেশগুলো। শুধু বাংলাদেশই নয়, বিশ্বের শীর্ষ গম আমদানিকারক দেশ মিসরও ভারতের প্রতি গম সরবরাহের জন্য দ্বারস্থ হয়েছে। কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে দেশটিকে পাঁচ লাখ টন গম সরবরাহের আবেদন জানানো হয়।

গম সংকটের পরিস্থিতি উত্তরণে ভারতের সহায়তা চেয়েছে বেশকিছু দেশ। এসব দেশ থেকে ১৫ লাখ টনেরও বেশি গম সরবরাহের অনুরোধ পেয়েছে ভারত। সম্প্রতি ভারত সরকার ও ব্যবসায়ীরা এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

ভারতের সরকারি এক কর্মকর্তা পরিচয় গোপন রাখার শর্তে জানান, অর্ধ ডজনেরও বেশি দেশ ১৫ লাখ টনেরও বেশি সরবরাহের জন্য ভারতের দৃষ্টি আর্কষণ করেছে। এসব দেশের আহ্বানে সাড়া দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

পড়তে পারেন: বাঘায় নতুন জাতের গম চাষ, বিঘায় ফলন হয়েছে ১৮ মণ

নীতিনির্ধারক পর্যায়ের ওই কর্মকর্তা আরো জানান, খাদ্যনিরাপত্তার দিক থেকে যেসব দেশ নাজুক এবং যাদের গম প্রয়োজন তাদের সহায়তা করতে আগ্রহী ভারত।

বিপুল পরিমাণ গম সরবরাহের অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। রাশিয়া-ইউক্রেন সংকটের পর থেকে ভারত থেকেই নিয়মিত গম আমদানি করছিল বাংলাদেশ। কিন্তু রফতানি নিষেধাজ্ঞায় তাতে ভাটা পড়ে।

ভারত বেসরকারি পর্যায়ে গম রফতানি পুরোপুরি বন্ধ রেখেছে। শুধু বিদেশী সরকারগুলোর নির্দিষ্ট অনুরোধে সাড়া দিয়ে দেশটি গম রফতানির পথ উন্মুক্ত রেখেছে।

একটি গ্লোবাল ট্রেডিং ফার্মের ইন্ডিয়ান ইউনিটের প্রধান নাম প্রকাশ না করার শর্তে বলেন, বাংলাদেশের ক্ষেত্রে অন্যান্য উেসর তুলনায় ভারত থেকে গম আমদানি করা অন্তত ৩০ শতাংশ সাশ্রয়ী। শুধু তাই নয়, দেশের বাজারে ভারতীয় গমবাহী কার্গো ঢুকতেও সময় লাগে মাত্র এক সপ্তাহ।

পড়তে পারেন: ভারতে গম উৎপাদন কমার আশঙ্কা

বাংলাদেশ সম্প্রতি গম আমদানির একটি দরপত্র আহ্বান করেছিল। কিন্তু প্রস্তাবিত দাম বেশি হওয়ায় তা বাতিল করে দেয়া হয়।

চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত বাংলাদেশ ভারত থেকে রেকর্ড পরিমাণ গম আমদানি করেছে। আমদানির পরিমাণ দাঁড়িয়েছে ৪০ লাখ টনে। অথচ এক বছর আগেও আমদানি করা হয়েছিল মাত্র ১২ লাখ টন।

বর্তমান পরিস্থিতিতে যেসব দেশ ভারত থেকে গমের চাহিদা পূরণে ইচ্ছুক, তাদের মধ্যে জ্যামাইকা ও এশিয়ার আরো কয়েকটি দেশ রয়েছে।

একটি গ্লোবাল ট্রেডিং ফার্মের ডিলার জানান, স্থানীয় চাহিদা পূরণে বর্তমানে বাংলাদেশের অনেক বেশি গম আমদানি করা দরকার। আর ভারত সম্ভবত দেশটির এমন ঊর্ধ্বমুখী চাহিদা পুরোপুরি মেটাতে সক্ষম হবে না।

পড়তে পারেন: দেশে ঢুকলো ভারতীয় গম, মণে কমলো ২০০ টাকা

এদিকে উগান্ডা ও ইথিওপিয়ার মতো খাদ্য সংকটে থাকা দেশগুলোয় সরবরাহের জন্য ভারতের কাছে গম সরবরাহের আহ্বান জানিয়েছে জাতিসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামও।

প্রসঙ্গত, ভারত গত ১৪ মে গম রফতানি বন্ধের ঘোষণা দেয়। তীব্র দাবদাহে উৎপাদন কমায় স্থানীয় বাজারে সরবরাহ ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে এমন সিদ্ধান্ত নেয় দেশটি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গম সরবরাহে দেশটির ওপর নির্ভরতা বাড়িয়েছিল বাংলাদেশসহ বিশ্বের অন্য কয়েকটি দেশ। এর মধ্যেই ভারত আকস্মিকভাবে গম রফতানি বন্ধের ঘোষণা দেয়ায় খাদ্যশস্যের বাজারে বড় ধরনের উদ্বেগ তৈরি হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ