নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ফালগুন মাস শেষ হতে চললো। চৈত্রের খরতাপের আভাস এখনই মিলছে। এ সময়ে পোষা পাখির যত্নও একটু বেশি নিতে হবে। নির্দিষ্ট কিছু বিষয় মেনে চলতে হবে পোষা পাখি প্রিয়দের।

গরমকালে পোষা পাখির কী কী যত্ন, পরিচর্যা নিয়মিত করার পাশাপাশি কী নিয়ম মেনে চলতে হবে সে বিষয়ে এগ্রিকেয়ার২৪.কম এ লিখেছেন পোষা পাখি বিশেষজ্ঞ ও চিকিৎসক ডা. মো. সাদ্দাম হোসেন (ডিভিএম, সিভাসু)।

ডা. মো. সাদ্দাম হোসেন এর পরামর্শ পাঠকদের কাছে তুলে ধরা হলো।

যতটুকু সম্ভব পোষা পাখিদের ঠান্ডা ও খোলামেলা পরিবেশে রাখতে হবে। খাচার মাপ যেন পরিমাপ মতো হয় সেদিকে খেয়াল করতে হবে। সব সময় পরিস্কার পরিচ্ছন্নতায় রাখতে হবে। এছাড়া অতিরিক্ত গরমে স্প্রে করা যেতে পারে।

খাবার ও পানি যেন পরিস্কার থাকে। গরম পানিতে কোনো রকম ওষুধ ও পানি জাতীয় কিছু ব্যবহার করা যাবে না। পাখির খাদ্যে চর্বি জাতীয় খাবারের অভ্যাস কমিয়ে আনতে হবে। সবজি ও নরমাল পানির ব্যবহার বাড়াতে হবে।

এ সময়ে ভিটামিন সি ব্যবহার করা যেতে পারে। ভিটামিন এ, বি সকালের দিকে ব্যবহার করা যাবে, অন্য সময়ে ব্যবহার করা ঠিক হবে না। জীবাণুনাশক স্প্রে দিনে দুইবার ব্যবহার করা যেতে পারে।

গরমকালে পাখি প্রেমিরা সব চেয়ে বেশি যে সমস্যায় পরেন তা হলো ফ্যানের পাখার আঘাত পায় পাখিরা। এ বিষয়ে সব সময় সতর্ক থাকতে হবে। টেল বার্ড এর ক্ষেত্রে বেশি হয়।

 

এছাড়া যে কোনো সমস্যায় পরলে নিকটস্থ প্রাণি চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নেয়া যেতে পারে।