ডেইরি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বহু প্রাচীন পদ্ধতি গরু-ছাগলের দাঁত দেখে বয়স জানা। আধুনিক যুগেও এই পদ্ধতির কদর কমেনি। প্রযুক্তির ছোঁয়ায় খামারের সব গরু-ছাগলের রেকর্ড থাকলে হাটে-বাজারে অধিকাংশ পশুর বয়স নির্ধারণ করা হয় দাঁত দেখে। আসুন গরু-ছাগলের দাঁত দেখে বয়স জানার কৌশল জেনে নিই।

বেশি কম বয়সী পশু কিনলে সেটি উৎপাদনে আসতে বেশি সময় লাগবে। আবার বেশি বয়স্ক পশু কিনলে কোনোভাবেই কাঙ্ক্ষিত উৎপাদন পাওয়া যাবে না।এমন সমস্যা সমাধানের জন্য বয়স জানা একান্ত জরুরি।

সামনের পাটির দাঁত দেখে খুব সহজেই গবাদিপশুর বয়স নির্ধারণ করা যায়। এ পদ্ধতিতে ছাগল, ভেড়া, গরু ও মহিষের বয়স প্রায় নির্ভুলভাবে হিসাব করা সম্ভব। তবে বয়স্ক পশুর বয়স এ কৌশলে বের করলে ভুলের সম্ভাবনা থাকে। হিসাবটা ছাগল ও ভেড়া এবং গরু, মহিষের জন্য আলাদা।  এবার আসুন জেনে নিই কীভাবে পশুর দাঁত দেখে বয়স হিসাব করা হয়:

দাঁত পরীক্ষা করার জন্য পশুকে ধরার কৌশল
সঠিকভাবে দাঁত পরীক্ষা করার জন্য পশুকে সঠিকভাবে ধরতে হবে। এক্ষেত্রে কৌশলটি হলো- ছাগল বা ভেড়ার ঘাড়ের উপর উঠে দুই পায়ের নিচে নিতে হবে। এরপর একহাত দিয়ে নিচের ঠোঁট অপর হাত দিয়ে উপরের ঠোঁটটি উঁচু করে ধরুন (নিচের ছবির মতো)।

hold goat or sheep to check teeth
ছাগল বা ভেড়ার দাঁত পরীক্ষার জন্য এভাবে ধরুন

আর গরু বা মহিষের ক্ষেত্রে শান্তভাবে আস্তে করে একহাত নাকের দুই ছিদ্রের মধ্যে প্রবেশ করিয়ে অপর হাত দিয়ে থুতনিটি নিচের দিকে টেনে নিলে দাঁতগুলো পরিষ্কার দেখা যাবে। নিচের ছবি খেয়াল করুন।

hold cattle-buffalo to check teeth
গরু বা মহিষের দাঁত দেখতে েএভাবে ধরুন

অস্থায়ী দুধ দাঁত ও স্থায়ী দাঁত
বাচ্চা বা বাছুরের সাধারণত অস্থায়ী দুধ দাঁত থাকে। বয়স বাড়ার সাথে সাথে এগুলো পড়ে গিয়ে নতুন ও স্থায়ী দাঁত ওঠে। কম বয়সী রুমিন্যান্ট জাতীয় পশুর ২০টি অস্থায়ী দাঁত থাকে। আর প্রাপ্ত বয়স্ক রুমিন্যান্টের থাকে ৩২টি স্থায়ী দাঁত।

অস্থায়ী দাঁত (Deciduous teeth)
উপরের মাড়িতে পেছনের ৬টি দাঁত এবং নিজের মাড়িতে সামনের ৮টি এবং পেছনের ৬টি। পশুর প্রথম সেট দাঁতকে অস্থায়ী দাঁত বলে। জন্মের পর থেকেই এই দাঁত গজানো শুরু হয়। এমনকি রোমান্থনকারী (রুমিন্যান্ট) পশু জন্মের সময় বেশ ক’টি দাঁত নিয়ে জন্মায়। নির্দিষ্ট সময় ও নিয়মে ক্রমান্বয়ে প্রথম সেটের দাঁত পড়ে যায় ও দ্বিতীয় সেটের দাঁত গজায়। একারণে অস্থায়ী দাঁতকে দুধে দাঁত (milk teeth) বা পতনশীল দাঁত (deciduous teeth) বলে। গরুমহিষের অস্থায়ী দাঁতের সংখ্যা ২০। দেড় থেকে দু’বছর বয়সের পরে অস্থায়ী দাঁত পড়া শুরু করে ও নতুন স্থায়ী দাঁত (permanent teeth) গজায়।

স্থায়ী দাঁত (Permanent teeth)
উপরের মাড়িতে পেছনের ১২টি দাঁত এবং নিচের মাড়িতে সামনের ৮টি এবং পেছনের ১২টি দাঁত। পশুর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অস্থায়ী দাঁত পড়ে যে নতুন দাঁত গজায় তাদের স্থায়ী দাঁত বলে। স্থায়ী দাঁতের সংখ্যা অস্থায়ী দাঁতের থেকে বেশি। গরুমহিষের স্থায়ী দাঁতের সংখ্যা ৩২টি। গরু, মহিষ, ছাগল, ভেড়া প্রভৃতি গবাদিপশুর উপরের চোয়ালের সামনের দিকে কোনো দাঁত নেই। বরং সেখানে একটি শক্ত প্যাড (pad) থাকে। সামনের দিক থেকে পেছনের দিকে মোট তিৃন ধরনের, যথা- কর্তন (incisor), চর্বন বা প্রাক-পেষণ (premolar) এবং পেষণ (molar) দাঁত থাকে। এদের কোনো ছেদন দাঁত বা শ্বদন্ত  (canine) থাকে না।

কর্তন দাঁত
কর্তন দাঁতের মোট সংখ্যা ৮ এবং এগুলোকে মোট চারভাগে ভাগ করা যায়। যথা- কেন্দ্রিক (central), প্রথম মধ্যক (first intermediate), দ্বিতীয় মধ্যক (second intermediate) এবং কৌণিক (corner)। প্রাক-পেষণ এবং পেষণ দাঁতকে একসঙ্গে চোয়ালের দাঁত (cheek teeth) বলে এবং এদের মোট সংখ্যা ২৪। প্রত্যেক চোয়ালে যথাক্রমে ৩টি করে প্রাক-পেষণ ও পেষণ দাঁত থাকে।

ছাগল ও ভেড়ার বয়স নির্ধারণ
১. এক বছরের কম বয়স: কোনো স্থায়ী দাঁত নেই
২. এক বছর বয়স: ২টি স্থায়ী দাঁত
৩. ২ বছর বয়স: ৪টি স্থায়ী দাঁত
৪. ৩ বছর বয়স: ৬টি স্থায়ী দাঁত
৫. ৪ বছর বয়স: ৮টি স্থায়ী দাঁত
৬. বয়স্ক পশু: ৪ বছরের বেশি বয়সী ছাগল বা ভেড়াকে সাধারণত বয়স্ক বা অনুৎপাদনশীল পশু ধরে নেওয়া হয়।

দাঁত দেখে ছাগল ও ভেড়ার বয়স হিসাব
ছাগল বা ভেড়ার দাঁত

গরুর বয়স নির্ধারণ
১. ২ বছরের কম বয়স: কোনো স্থায়ী দাঁত নেই
২. ২ বছর ৩ মাস বয়স: ২টি স্থায়ী দাঁত
৩. ৩ বছর বয়স: ৪টি স্থায়ী দাঁত
৪. ৩ বছর ৬ মাস বয়স: ৬টি স্থায়ী দাঁত
৫. ৪ বছর বয়স: ৮টি স্থায়ী দাঁত
৬. বয়স্ক পশু: ৪ বছরের বেশি বয়সী গরুকে সাধারণত বয়স্ক বা অনুৎপাদনশীল পশু ধরে নেওয়া হয়।

দাঁত দেখে গরুর বয়স হিসাব
গরুর দাঁত

মহিষের বয়স নির্ধারণ
১. ৩ বছরের কম বয়স: কোনো স্থায়ী দাঁত নেই
২. ২ বছর ৬ মাস বয়স: ২টি স্থায়ী দাঁত
৩. ৩ বছর ৬ মাস বয়স: ৪টি স্থায়ী দাঁত
৪. ৪ বছর ৬ মাস বয়স: ৬টি স্থায়ী দাঁত
৫. ৫ থেকে ৬ বছর বয়স: ৮টি স্থায়ী দাঁত
৬. বয়স্ক পশু: ৬ বছরের বেশি বয়সী মহিষকে সাধারণত বয়স্ক বা অনুৎপাদনশীল পশু ধরে নেওয়া হয়।

দাঁত দেখে মহিষের বয়স নির্ধারণ
মহিষের দাঁত

মনে রাখতে হবে, দাঁত দেখে নির্ভুল বয়স নির্ধারণ করা যায় না। এক্ষেত্রে সব সময় কয়েক মাস এদিক সেদিক হবেই। তবে নিয়মিত দাঁত পরীক্ষা করার অভ্যাস থাকা ভালো। শুধু বয়স জানার জ্ন্য নয়, এতে নষ্ট বা ক্ষয়ে যাওয়া দাঁত থাকলে চোখে পড়বে। দাঁতে সমস্যা থাকলে পশু ঠিকমতো খেতে পারবে না। জাবর কাটাও ছেড়ে দিতে পারে। তখন সেই পশু কোনো কাজে আসবে না।

নিচের সূত্র দিয়েও গরু মহিষ ছাগল ও ভেড়ার বয়স নির্ণয় করা যেতে পারে:

গরু ছাগল মহিষের বয়স নির্ণয়ের সূত্র

[এখানে, D = deciduous teeth বা অস্থায়ী দাঁত, I = incisor teeth বা কর্তন দাঁত, C = canine teeth বা ছেদন দাঁত, P = premolar teeth বা প্রক পেষণ দাঁত, M = molar teeth বা পেষণ দাঁত]

গরুমহিষের বয়স বৃদ্ধির সাথে সাথে যেভাবে অস্থায়ী দাঁত ওঠে, সেগুলো পড়ে গিয়ে সেখানে স্থায়ী দাঁত গজায় বা স্থায়ী দাঁত ক্ষয় হয় তা নিচের টেবিল-১ ও টেবিল-২ এর সারণিতে দেখানো হলো:

টেবিল-১: গরু মহিষের অস্থায়ী দাঁত ওঠা এবং সেগুলো পড়ে গিয়ে স্থায়ী দাঁত ওঠার বয়স
টেবিল-২: গরু মহিষের স্থায়ী কর্তন দাঁত ক্ষয় হওয়ার বয়স

দ্রষ্টব্য:  ১২ বছরের পর দাঁত ক্ষয়ে যাওয়ার কারণে গরু মহিষের দাঁতের প্রকারভেদ বোঝা সম্ভব হয় না।  

গরু-ছাগল ভোড়া মহিষের দাঁত দেখে বয়স জানার কৌশল জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থা (এফএও) থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ