ডেইরি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: গরু পুষতে আলাদা কর নেওয়ার ভাবনাচিন্তা করছে ভারতের মধ্যপ্রদেশ সরকার। রাজ্যে গরুদের নিরাপত্তার জন্য গঠিত বিশেষ ‘‌গো মন্ত্রণালয়’‌ এমনই ভাবনাচিন্তা করছে জানান রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

গতকাল রোববার (২৩ নভেম্বর ২০২০) গোপাষ্টমী উপলক্ষে আগর মালোয়ায় ‘কামধেনু গো অভয়ারণ্যে’ বক্তব্য রাখতে গিয়ে একথা জানান রাজ্যের মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী বলেন, ‘‌‘আমরা সবসময় আমাদের খাবারের থেকে কিছু অংশ গরু এবং কুকুরদের জন্য রেখে দেই। কিছু কিছু ক্ষেত্রেই এটা মেনে চলা হয়। তাই আমি চাই জনগণের কাছ থেকে আলাদা করে কিছু কর নেওয়া হোক। ওই টাকা গরুদের কল্যাণে ব্যবহৃত হবে।‌’‌’

শুধু তাই নয়, গরুদের জন্য দুই হাজার শেলটার হোম গঠন করা হবে। একাধিক এনজিও সেগুলোর রক্ষণাবেক্ষণ করবে। এমনকী গো ক্যাবিনেটের প্রথম বৈঠকে মন্ত্রী পরিষদ সমিতি গঠনের কথাও বলেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি তিনি ঘোষণা করেন, অঙ্গনওয়াড়িতে শিশুদের বিনামূল্যে গরুর দুধ খাওয়ানো হবে।

২০১৭ সালে দেশের প্রথম গো অভয়ারণ্য ‘কামধেনু গো অভয়ারণ্য’ নির্মিত হয় মধ্যপ্রদেশের আগর মালোয়ায়। প্রায় ৩২ কোটি টাকা খরচ করে তৈরি হয়েছিল ওই অভয়ারণ্য। সেই আগর মালোয়াতেই গো মন্ত্রণালয়ের প্রথম বৈঠকটি অনুষ্ঠিত হল।

গরু পুষতে আলাদা কর নেওয়ার ভাবনাচিন্তা করছে সরকার সংবাদের তথ্য সংবাদ প্রতিদিন থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ