রাজশাহী প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীর বিভিন্ন এলাকায় দেশীয় জাতের আম গাছে মুকুল আসতে শুরু করেছে। গত মাসের প্রথম দিক থেকেই বারোমাসি ও লোকাল জাতের গাছে এই মুকুল দেখা দেয়।

তাছাড়াও যেসব গাছে গত বছর অল্প এসেছিলো সেসব গাছেও মুকুলের দেখা পাওয়া যাচ্ছে। চলতি মাসের মাঝামাঝিতে সব গাছেই মুকুল আসতে শুরু করবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

তীব্র শীতে মুকুল ফোটায় কিছুটা বিঘ্ন ঘটলেও শীত হালকা হতেই গাছগুলোতে মুকুলের সমারহ ঘটতে শুরু করেছে। চাষিরা আশা করছেন বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে এবার আমের বাম্পার ফলন হবে।

রাজশাহী বিভিন্ন এলাকায় ৩৫ থেকে ৪০ জাতের আম চাষ হয়ে থাকে। আর সারা বাংলাদেশে রয়েছে ২৫০ জাতের আম। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ফজলী, গোপাল ভোগ, মোহন ভোগ, ন্যাংড়া, ক্ষিরসাপাত, হিমসাগর, কৃষাণ ভোগ, মল্লিকা, লক্ষণা, আম্রপলি, দুধসর, দুধকলম, বিন্দাবনী, আরজান, রাণী পসন, মিশ্রীদানা, সিঁন্দুরী, আশ্বিনা সেই সাথে নানা প্রকার গুটি আম। রাজশাহীতে আম বাগান রয়েছে ১৬ হাজার ৫০১ হেক্টর জমিতে।

মুকুল ফুটছে আমের শাখে, স্বপ্ন আঁকছে চাষী

রাজশাহী ফল গবেষণা কেন্দ্র এর সূত্র জানায়, ডিসেম্বরের শেষ দিক থেকে জানুয়ারির মাঝামাঝি সময় অবধি বারোমাসি বা লোকাল জাতের আম গাছে মুকুল আসা শুরু হয়। তবে এবার জানুয়ারির শুরুতেই মুকুল আসা শুরু হয়েছে। ফেব্রুয়ারি মাসেই মূলত আম গাছে মুকুল আসা শুরু হয়। শীতের তীব্রতা, তাপমাত্রা ও ঘন কুয়াশার কারণে গাছের মুকুল নষ্ট হতে পারে।

রাজশাহী মহানগরীর কোট এলাকার আম চাষি রমজান আলী এগ্রিকেয়ার২৪.কম কে জানান, তার ১২টি গাছের একটি আম বাগান রয়েছে। তার অধিকাংশ গাছেই মুকুল দেখা দিয়েছে। তাও খুব সামান্য। গতবার ডিসেম্বরের শেষ দিকে মুকুল আসা শুরু হয়েছিল। সম্ভাব্য মুকুলের মাথাগুলোকে পোকা মাকড়ের আক্রমণ থেকে রক্ষার জন্য স্প্রে করা হচ্ছে। পুরনো জাতের গাছগুলোতে মুকুল ধরেছে। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মাসের শেষের দিক থেকে শুরু করে ফেব্রুয়ারি মাসের শেষ দিক পর্যন্ত সব গাছে মুকুল দেখা যাবে।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুল আলিম এগ্রিকেয়ার২৪.কম জানান, গেলো দু’সপ্তাহ থেকে গাছে আমের মুকুল আসতে শুরু করেছে। মূলত আবহাওয়াগত কারণে দেশীয় জাতের গাছে এই আগাম মুকুল আসতে শুরু করেছে।

এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা তেমন নেই। বিশেষ করে আটি আম, ফজলি আম গাছে মুকুল আসছে বলে চাষিরা জানিয়েছেন বলে তিনি জানান।

 

বাংলাদেশ সময়: ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৭