ডেইরি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: গাভীর কৃত্রিম প্রজননে ‘থোয়িং পাত্র’ ব্যবহারের কৌশল ও গুরুত্ব জানেন না অধিকাংশ খামারি। সাধারণের মাঝে এই ভুুলের পরিমাণ বহৃলাংশে বেশি। ফলে কৃত্তিম প্রজনে সাফল্য মেলে খুব কম। আজকের আলোচনা গাভীর কৃত্রিম প্রজননে ‘থোয়িং পাত্র’ ব্যবহারের কৌশল ও গুরুত্ব নিয়ে:-

গাভীর কৃত্রিম প্রজননে ‘থোয়িং পাত্র’ ব্যবহারের কৌশল ও গুরুত্ব লিখেছেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের সহযোগী অধ্যাপক ড. অসীত কুমার পাল

কৃত্তিম প্রজনের সাফল্য অনেকাংশই নির্ভর করে সিমেন স্ট্র থোয়িং করা ও কৃত্রিম প্রজনন পাইপে সঠিকভাবে লোডিং করার উপর। থোয়িং পাত্র ব্যবহারের গুরুত্ব ও কৌশল নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

থোয়িং পাত্র: সিমেন স্ট্র থোয়িং করার সময় মূলত গরম পানি নেওয়া জন্য কিডনি ট্রে ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু এই ধরনের ট্রে ব্যবহার করার ফলে কিছু শুক্রানু অতিরিক্ত তাপমাত্রার কারনে দূর্বল বা মারা যেতে পারে।

কারন সিমেন স্ট্র থোয়িং করার সময় যে পানি ব্যবহার করা হয় তা মূলত থোয়িং তাপমাত্রার (৩৭.৫-৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস) চেয়ে বেশি থাকে যা ঠান্ডা পানি যুক্ত করে থোয়িং তাপমাত্রায় আনা হয়।

কিন্তু একটি বিষয় লক্ষ্যনীয় যে, কিডনি ট্রে টি কিন্তু প্রাথমিকভাবে নেওয়া গরম পানির তাপমাত্রা শোষন করে এবং তা পরবর্তীতে ঠান্ডা পানি যুক্ত করার পরেও থোয়িং তাপমাত্রার চেয়ে বেশি থাকে।

ফলে যখন সিমেন স্ট্রটি ঐ পাত্রে রাখা হয় তখন তা ঐ পাত্রের তলায় ডুবে যায় এর তলা স্পর্শ করে থাকে, তার কারনে সিমেন স্ট্রটি ঐ পাত্রের বেশি তাপমাত্রা শোষন করে যা সিমেন স্ট্রয়ের মধ্যে থাকা শুক্রানোগুলোকে আক্রান্ত করে এবং যার ফলে কিছু শুক্রানো ক্ষতিগ্রস্ত হয়।

তাই যদি আমরা কিডনি ট্রে বা এই রকম প্রশস্ত সমতল কোন পাত্র ব্যবহার না করে যদি ৮-১০ ইঞ্চি লম্বা প্লাস্টিক পাত্র (প্লাস্টিক মগ, গবলেট অথবা মিনারেল পানির বোতলের মাথার সরু অংশ কেটে ব্যবহার করতে পারি) ব্যবহার করি তাহলে সিমেন স্ট্র এর শুধুমাত্র ল্যাবোরেটরি ও ম্যানুফেক্সারিং প্রান্ত পাত্রের সাথে স্পর্শ করে থাকবে আর এই দুইপ্রান্তে কোন শুক্রনো নেই।

এটি ব্যবহার করার ফলে থোয়িং তাপমাত্রার পানি সমানভাবে সিমেন স্ট্র এর চারপাশে থাকবে ও স্ট্রর মধ্যের শুক্রানোগুলো ভালভাবে উদ্বিপ্ত করবে।

আরোও পড়ুন: জেনে নিন গাভীর দুধ উৎপাদন বাড়ানোর কৌশল

গাভীর কৃত্রিম প্রজননের সময় ‘থোয়িং পাত্র’ ব্যবহারের কৌশল ও গুরুত্ব জানা থাকলে শতভাগ সাফল্য আশা করা যায়।

গবাদিপশু পালনের সঠিক পদ্ধতি, রোগ বালাই দমনের কৌশলসহ সময় উপযোগী বিভিন্ন তথ্য জানতে পেজে ( agricare24) লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। যে কোন কিছু জানার থাকলে আমাদের মেইল করতে পারেন এই ঠিকানায় Email: [email protected]

এগ্রিকেয়ার/এমএইচ