জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আসন্ন প্রস্তাবিত বাজেটে গুঁড়া দুধের ওপর শুল্ক কমানোর সিদ্ধান্ত পরিবর্তনের অনুরোধ জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

তিনি বলেছেন, ‘আমি অনুরোধ করবো ওই শুল্ক কমানোর সিদ্ধান্ত উঠিয়ে নেয়া হোক।’ এই দুধ আমদানি হলে বির্পজয় ঘটবে বলে উল্লেখ করেন মন্ত্রী।

বাজেট অধিবেশনে মন্ত্রী এ আহ্বান জানান। তিনি বলেন, ‘আমরা দুধে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের দিকে যাচ্ছি। বর্তমানে ৬২ দশমিক ৪০ কাভার করতে পেরেছি।’

‘সেখানে নিম্নমানের দুধ আমদানিতে শুল্কের ওপর ছাড় দেয়া হয়েছে। এই নিম্ন মানের দুধ দিয়ে মিষ্টি তৈরি বা অন্যান্যভাবে ব্যবহার হয়।’

‘আমাদের দেশে যে দুধ উৎপাদন হয় সেটা মার্কেটিংয়ে (বাজারজাতকরণ) পুরোপুরি হয় না। সেখানে নিম্ন মানের দুধের দাম যদি কমানো হয় তাহলে এই দুধ বেশি করে আসবে এবং আমাদের খামারিরা ক্ষতিগ্রস্ত হবেন।’

তিনি বলেন, ‘মাননীয় অর্থমন্ত্রী সিলেটে দুই মাস আগে চ্যানেল আই কৃষক এর বাজেট অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। তিনি সেখানে বলেছিলেন এই নিম্নমানের দুধ আমদানিতে শুল্ক বাড়ানো হবে।

কিন্তু বাজেটে এর বিপরীত হয়ে গেছে। বাজেটে শুল্ক কমানো হয়েছে। ফলে এই দুধ বেশি করে আসলে আজকে আমাদের এখানে বিপর্জয় আসবে। আমাদের স্বীকৃত একটা জনগোষ্টী যারা যুবক তারা খামার করে নিয়ে তারা আজ স্বয়ংসম্পূর্ণ। লক্ষ লক্ষ লোকের অর্থনৈতিক নির্ভরশীলতা কিন্তু এর ওপরে।

অতএব আমি অনুরোধ করবো শুল্ক কমানোর সিদ্ধান্ত উঠিয়ে নেয়া হোক।

আসন্ন বাজেটে ফিল্ড মিল্ক আমদানিতে শুল্ক ২৫ শতাংশ থেকে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এর প্রতিবাদ করে আসছেন খামারিরা। আজ সংসদেও উথাপন করলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী।