নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ভর্তুকীযুক্ত গুড়া দুধের আমদানীতে শুল্ক ২৫% থেকে ১০% নেমে আসার প্রতিবাদে দেশজুড়ে মানববন্ধনের কর্মসূচি হাতে নিয়ে দেশের দুগ্ধ খামারিরা।

এ মানববন্ধন আগামীকাল ২৪ জুন ২০১৮ রাজধানীতে জাতীয় প্রেসক্লাব সামনে সকাল ১০টায় শুরু হবে। এতে সব পর্যায়ের খামারিদের উপস্থিত হওয়ার জন্যে অনুরোধ জানানো হয়েছে।

খামারিরা বলছেন, বড় বিপর্যয় সামনে অপেক্ষমান বিশেষ করে প্রান্তিক পর্যায়ের দুগ্ধ খামারি ভাইদের জন্য। আমরা যারা শহর কেন্দ্রীক দুধ বেচাকেনা করি, আমাদের দুধের দাম নিয়ে হয়তো খুব বেশী সমস্যা পোহাতে হবে না। কিন্তু নির্ঘাত পথে বসে যাবে প্রান্তিক পর্যায়ের খামারিরা।

আমরা অনেকেই পরামর্শ দেই দই, মিষ্টি বানান, কিন্তু প্রান্তিক পর্যায়ের খামারিদের পক্ষে দই মিষ্টি বানানো সম্ভব নয়, বড় খামারিদের পক্ষে সম্ভব। দুগ্ধ খামারিরা দুধ উতপাদক, তাদের দুধ বাজারজাত করা নিয়ে চিন্তা করার কথা না।

স্বাভাবিক নিয়ম ব্যবস্থাপনা একটি দেশের এমনই হওয়া উচিত এবং অন্যান্য দেশে আসলে এই ধরনের চিত্রই দেখা যায়। আমরা বড় দূর্ভাগা যে দুধ উৎপাদকদের দুধ বাজারজাতকরন নিয়েও চিন্তা করতে হয়। এটাই আমাদের বাস্তবতা। ফলে গুড়া দুধের আমদানী শুল্ক কমলে সবচেয়ে বড় আঘাত আসবে প্রান্তিক পর্যায়ের খামারিদের উপর।

গুড়া দুধের আমদানী শুল্ক বাড়ানোর দাবী দুগ্ধ খামারিদের এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আরেকটি বাস্তবতা হলো, প্রান্তিক পর্যায়ের খামারিদের ৯৯% ই জানেনা কি ঘটতে যাচ্ছে। তারা আগের মতই সকালে ভোর বেলা ঘুম থেকে উঠে গরুকে গোসল দিয়ে খেতে দিয়ে দুধ দোয়ায়ে, ক্ষেতের কাজে চলে যায়। দুপুরে ক্লান্ত দেহে দু’মুঠো খেয়ে আবার লেগে পড়ে কাজে।

আমরা যারা সচেতন রাখাল, সচেতন খামারি আমাদের প্রত্যেকের উচিত এই দেশের দুগ্ধ খামারিদের এই ক্রান্তিকালে একত্রিত হয়ে প্রতিবাদ করা, হাতে হাত রাখা, স্ব-ইচ্ছায় কিছু উদ্যোগ নেয়া। হ্যা, আমরা কাজ করছি অনেকে। নীতিনির্ধারক পর্যায়ে আলোচনা যেমন দরকার; পাশাপাশি মানববন্ধন, সাংবাদিক সম্মেলন, সোশ্যাল মিডিয়ায় লেখালিখি সহ যত উপায় আছে সব দিক দিয়ে খামারিদের স্বার্থে কিছু কাজ করা।

আমাদের কোন কাজই ছোট নয়। যে ফেসবুকে একটি লেখা দিচ্ছে বা একটি কমেন্ট করছে বা একটি শেয়ার করছে খামারিদের স্বার্থ সংশ্লিষ্ট পোস্ট সেও কিন্তু আমাদের এই সকল যুদ্ধের সামিল।

তাই সবার কাছে অনুরোধ আপনারা যে যেখানে আছেন, যেভাবে পারেন একত্রিত হন। নিজের অধিকার সম্পর্কে সচেতন হন এবং দুগ্ধ খামারিদের ২৪ তারিখের মানববন্ধন যেখানে যেখানে অনুষ্ঠিতে হচ্ছে, সেখানে ১ ঘন্টার জন্য এসে হলেও একত্রে দাঁড়িয়ে প্রতিবাদ করুন।

বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন এর ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হবে। সংগঠনের জেনারেল সেক্রেটারি শাহ এমরান এগ্রিকেয়ার২৪.কম কে এসব তথ্য নিশ্চিত করেছেন।