ঝড় বৃষ্টি

কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: উপকূলসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাব পরেছে। এর ফলে বিভিন্ন এলাকার মানুষও দূর্যোগের মধ্যে সময় পার করছেন। ঘূর্ণিঝড় আম্পান মোকাবেলায় জরুরি সেবা মিলবে যেসব নম্বরে তা নিচে তুলে ধরা হলো।

ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলা ও এ সংক্রান্ত সহযোগিতার বিষয়ে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং দপ্তর/সংস্থা তৎপর রয়েছে। খোলা হয়েছে আলাদা নিয়ন্ত্রণকক্ষ বা কন্ট্রোলরুম। এসব কন্ট্রোলরুমের নম্বরে কল করলে প্রয়োজনীয় সেবা পাওয়া যাবে।

ঘূর্ণিঝড় আম্পান নিয়ে সব চেয়ে বেশি আপডেট তথ্য তুলে ধরছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এ প্রতিষ্ঠানের ওয়েবসাইটে (www.bmd.gov.bd)-তে ঘূর্ণিঝড় ও আবহাওয়ার তথ্য মিলবে। এছাড়াও অধিদপতরের ফেসবুক পেজেও আপডেট দেওয়া হচ্ছে সর্বক্ষণ।

সব মোবাইল অপারেটর থেকে ঘূর্ণিঝড় আম্পান সম্পর্কে গ্রাহকদের প্রয়োজনীয় তথ্য দিতে দুর্যোগের আগাম বার্তার আইভিআর নম্বর ১০৯০-তে বিনামূল্যে কল করার সুবিধা দিয়েছে সরকার। এছাড়াও জাতীয় জরুরি সেবার নম্বর ৯৯৯-এ কল করলে প্রয়োজনীয় সেবা মিলবে।

স্থানীয় সরকার বিভাগ: বাংলাদেশ সচিবালয়ে নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে; নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর- ৯৫৭৩৬২৫। এই নম্বরে কল করছে খাবার পানি, পানি বিশিুদ্ধকরণ ট্যাবলেট, নলকূপসহ যাবতীয় সেবা পেয়ে যাবে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) দুর্যোগকালীন দেশব্যাপী পল্লি সড়ক নেটওয়ার্ক নিরাপদ ও নিরবচ্ছিন্ন রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে।

প্রকৌশল অধিদপ্তরের সদর দপ্তরে পিএমই ইউনিটে একটি কন্টোলরুম খোলা হয়েছে। প্রয়োজনে তত্ত্বাবধায়ক প্রকৌশলী (পিএমই/পরিকল্পনা/রক্ষণাবেক্ষণ) (মোবাইল নম্বর-০১৭৩২-৬০২৫৪০/০১৭১২-৫৩১৪৩৪/০১৭১১-০০৭৭৬৫) এর সঙ্গে যোগাযোগ রাখা হবে।

নৌপরিবহন মন্ত্রণালয়: ঘূর্ণিঝড় উপলক্ষে নৌপরিবহন মন্ত্রণালয় ‘কন্ট্রোল রুম’ খুলেছে। প্রয়োজনীয় যোগাযোগের জন্য কন্ট্রোলরুমের টেলিফোন নম্বর হলো-৯৫৪৬০৭২। ২০ মে সকাল ৮টা থেকে ২২ মে রাত ১০টা পর্যন্ত কন্ট্রোলরুম খোলা থাকবে।

পানিসম্পদ মন্ত্রণালয়: পানিসম্পদ মন্ত্রণালয়েরও কন্ট্রোলরুম চালু করা হয়েছে, যার নম্বর: ০১৩১৮ ২৩ ৪৫ ৬০। এই নম্বরে কল দিলে জরুরি বাঁধ মেরামতের সেবা পাওয়া যাবে।

মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রণালয়: রাজধানীর ফার্মগেটে প্রাণিসম্পদ অধিদপ্তরে কেন্দ্রীয়ভাবে (টেলিফোন নম্বর-০২ ৯১২২৫৫৭) এবং ঘূর্ণিঝড় ‘আম্পান’ সংশ্লিষ্ট বিভাগে ও উপকূলীয় ১৯টি জেলায় সার্বক্ষণিক এ কন্ট্রোল রুম চালু করা হয়েছে।

কন্ট্রোলরুমের মাধ্যমে দুর্যোগকালীন গবাদিপশুকে আশ্রয়কেন্দ্রে নেওয়া নিশ্চিত করা, যত্ন নেওয়া, চিকিৎসার ব্যবস্থা করা, গবাদিপশুর জন্য খাদ্য সহায়তাসহ উদ্ভূত সমস্যা সমাধানের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া ঘূর্ণিঝড় পরবর্তীকালে গবাদিপশুর চিকিৎসা, ভ্যাকসিনেশন, খাদ্য সহায়তাসহ অন্য কার্যক্রম কন্ট্রোলরুমের মাধ্যমে সমন্বয়েরও নির্দেশনা দেওয়া হয়।

ঘূর্ণিঝড় আম্পান মোকাবেলায় জরুরি সেবা মিলবে যেসব নম্বরে শিরোনামের সংবাদটির তথ্য বাংলানিউজ২৪.কম সংবাদ মাধ্যম থেকে নেয়া হয়েছে।