ঘূর্ণিঝড়ের সময়ে আবহাওয়া অফিসের

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ভারত মহাসাগরে সৃষ্টি হতে পারে ঘূর্ণিঝড় ‍‘অশনি’ এমনটাই জানিয়েছিল ভারতের আবহাওয়া বিভাগ। কিন্তু ভারতের আবহাওয়া দপ্তরের সাথে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্যের মিল পাওয়া যায়নি শুরু থেকেই। তবে, আজ ঘূর্ণিঝড় ‍‘অশনি’ বিষয়ে সুখবর দিয়েছে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর।

আজ মঙ্গলবার (২২ মার্চ) ঘূর্ণিঝড় অশনি বিষয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো: শাহীনুল ইসলাম এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, “কোন ধরণের ঘূর্ণিঝড় নেই। আগে থেকে নিন্মচাপের বিষয়ে বলা হয়েছে। কোন ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা নেই। তবে, চট্টগ্রাম কক্সবাজার ও মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে এক নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

তিনি আরোও বলেন, চট্টগ্রামের কিছু অঞ্চলে আজ সন্ধ্যা নাগাদ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে সেইসাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ করতে না করা হয়েছে।”

আজ সকাল ৬ টার আবহাওয়ার ‍বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, উত্তর আন্দামান সাগর ও তত্সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় ১০.০ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৯৪.০ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ অবস্থান করছে।

এটি আজ সকাল ছয়টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৮৩৫ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৫০ কিলোমিটার দক্ষিণে, মংলা সমুদ্র বন্দর থেকে ৯৬০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল এটার উত্তর উত্তর পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪৮ কিলোমিটার যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এমনকি ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর মাঝারি ধরনের উত্তর রয়েছে।

অন্যদিকে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকালের মধ্যে তা সুস্পষ্ট নিম্নচাপ হিসেবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ওপর দিয়ে বয়ে যাবে।

এদিকে বাংলাদেশ আবহাওয়া দপ্তর আরো জানায়, গতকাল সারাদিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙ্গামাটি ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গল ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘন্টায় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৬ ডিগ্রি ও সর্বোনিম্ন তাপমাত্রা ২৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস আরও জানায়, ঢাকায় বাতাসের গতি দক্ষিণ-পূর্ব/দক্ষিণ দিক থেকে ঘন্টায় (০৮-১২) কিঃ মিঃ । আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৩২ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ১০ মিনিট আর আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ০১ মিনিটে।

এগ্রিকেয়ার/এমএইচ