এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক: বর্তমানে মাঠে বোরো ধানের বেশির ভাগ জাত সর্বোচ্চ কুশি অবস্থায় এবং কিছু জাত থোর/ফুল আসা অবস্থায় আছে। শীষ বের হওয়ার পর মেঘাচ্ছন্ন আকাশ, বাতাসের সঙ্গে গুড়ি গুড়ি বৃষ্টি, উচ্চ আর্দ্রতা, দিনে গরম ও রাতে ঠান্ডা আবহাওয়া বিরাজ করলে ধানের শীষে ব্লাস্ট রোগের ব্যাপক আক্রমণ দেখা দিতে পারে।

তাছাড়া ধানের মাঠ শুকনা থাকলে এ রোগের প্রকোপ বৃদ্ধি পায়। ধানের ব্লাস্ট রোগ দমনের জন্য নিচের ব্যবস্থা গ্রহণ করলে সুফল মিলবে।

১) জমিতে ব্লাস্ট রোগ দেখামাত্র পানি ধরে রাখার ব্যবস্থা করা। ২) পাতায় ব্লাস্ট রোগ দেখা গেলে ছত্রাকনাশক যেমন: নেটিভো অথবা ট্রাইসাইক্লাজল গ্রুপের যে কোন ছত্রাকনাশক যেমন – ট্রুপার ১০-১৫ দিন ব্যবধানে দুইবার স্প্রে করুন।

৩) যে সমস্ত জমির ধান এখনো রোগে আক্রান্ত হয় নি অথচ উক্ত এলাকায় ব্লাস্ট রোগের প্রাদুর্ভাব দেখা গেছে, সেখানে ধানের শীষ বের হওয়ার পর উক্ত ছত্রাকনাশক উল্লেখিত হারে আগাম প্রয়োগ করা।

এদিকে চলতি বোরো মৌসুমে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, সাগরদী, বরিশালের বিজ্ঞানীরা বরিশাল বিভাগের বিভিন্ন এলাকায় সরেজমিনে মাঠ পরিদর্শনের মাধ্যমে ধানের পাতা ব্লাস্ট রোগের আক্রমণ দেখতে পেয়েছেন।

লেখক: ড. মো: আলমগীর হোসেন,  সিএসও এবং প্রধান বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি), সাগরদী, বরিশাল। সূত্র: ব্রি।