ঝড় বৃষ্টি

কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি সপ্তাহে (১০-১৬মে) দেশের যেসব স্থানে ঝড়োহাওয়াসহ বজ্রবৃষ্টি হবে তার তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। এতে বলা হয়েছে দেশের বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়াসহ প্রতিদিনই হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এর সপ্তাহের কৃষি আবহাওয়ার পূর্বাভাসে (১০-০৫-২০২০ থেকে ১৬-০৫-২০২০ ইং পর্যন্ত) বলা হয়েছে, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণ কাল ৬.০০ থেকে ৭.০০ ঘন্টার মধ্যে থাকতে পারে।

এছাড়া আগামী সপ্তাহের বাষ্পীভবনের দৈনিক গড় ৩.০০ মিঃ মিঃ থেকে ৪.০০ মিঃ মিঃ থাকতে পারে।

এ সময়ে সিলেট, ময়মনসিংহ, ঢাকা, রাজশাহী এবং রংপুর বিভাগের অনেক স্থানে এবং খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ হাল্কা (০৪-১০ মি. মি./প্রতিদিন) থেকে মাঝারি (১১-২২ মি.মি./প্রতিদিন) ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সাথে দেশের কোথাও কোথাও শিলাসহ মাঝারি ধরণের ভারী (২৩-৪৩ মি. মি./প্রতিদিন) হতে ভারী (৪৪-৮৮ মি. মি./প্রতিদিন) বর্ষণের সম্ভবনা রয়েছে। এছাড়া এ সময়ে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আরও পড়ুন: দেশে চার মাসে বজ্রপাতে মৃত্যু ৭৯ জনের, ৬৮ জনই পুরুষ

চলতি সপ্তাহে (১০-১৬মে) দেশের যেসব স্থানে ঝড়োহাওয়াসহ বজ্রবৃষ্টি শিরোনামের সংবাদটির তথ্য বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের উপপরিচালক কাওসার পারভীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন:  বজ্রপাতের কারণ ও বাঁচার উপায়

কৃষি কাজে এখন কৃষি আবহাওয়া দেখে কাজ সম্পাদন করলে অনেক বেশি সুবিধা পাওয়া যাবে। এ বিষয়ে যত সচেতনতা থাকবে তত বেশি সুফল মিলবে। এ কারণে কৃষি আবহাওয়া জেনে রাখা ভালো।

এসব বিষয় বিবেচনায় দেশের সব চেয়ে বড়  কৃষি ভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল এগ্রিকেয়ার২৪.কম নিয়মিত কৃষি আবহাওয়ার খবর প্রকাশ করে যেন কৃষি কাজে নিয়োজিতরা ভালো ফল পান।

এগ্রিকেয়ার২৪.কম সব ধরণের কৃষি সংবাদ পেতে ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকতে পারেন। এছাড়া কৃষির যে কোন সংবাদ জানাতে আমাদের সাথে যুক্ত হতে পারেন। কৃষির যত্নে কৃষকের সাথে স্লোগান নিয়ে দেশের কৃষির সাথে যুক্ত রয়েছে নিউজ পোর্টালটি।