নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কদিন আগেও উত্তরবঙ্গের চলনবিল জুড়ে পানি থৈ থৈ করেছে। কারও বাড়ির আঙ্গিনায়, কারও বা বাড়ির মধ্যে পানি প্রবেশ করেছিলো। তবে এখন এ অবস্থার পরিবর্তন হতে দেখা গেছে।

সরেজমিনে এমন চিত্র ওঠে এসেছে। দেখা গেছে, বাড়িতে ও ও বাড়ির আঙ্গিনায় বর্ষার পানি নামতে শুরু করেছে। এতে স্বস্তি ফিরছে এসব এলাকায়। অনেকেই বাড়ি ছেড়ে আশ্রয় কেন্দ্রেও অবস্থান করেছেন। তবে এখন আবার নিজ নিজ বাড়িতে তারা ফিরছেন।

চলনবিলের তারাশ, গুরুদাসপুর উপজেলার ঘুরে দেখা যায়, গরু, ছাগল, হাস, মুরগি নিযে বেশ বিপাকেই সময় পার করা মানুষদের মাঝে এখন অনেকটাই স্বস্তি ফিরেছে। বর্ষার পানি নেমে যাওয়ায় নিজ নিজ বাড়িতে অবস্থান শুরু করে দিয়েছেন তারা।

এদিকে বর্ষার এমন দাপটের কারণে ফসল, প্রাণিসম্পদ ও মৎস্য খাতে ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষি মন্ত্রণালযের পক্ষ থেকে বলা হয়েছে এবারের বন্যায় ১ হাজার ৩২২ কোটি টাকার ক্ষতি হয়েছে। লাখ লাখ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে।

প্রাণিসম্পদ খাতের ক্ষতির বিবরণ দিয়ে সিপিডি বলছে, চলতি বছরের বন্যায় দেশজুড়ে গবাদিপশুর ক্ষতি হয়েছে ৭৪ মিলিয়ন ডলার। আর মৎস্য অধিদফতর জানায়, ৩৮২ কোটি টাকা। তবে এসব ক্ষতি পুষিয়ে নিতে স্ব স্ব মন্ত্রণালয় থেকে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে।

বন্যার এমন দূর্যোগের কারণে কৃষি খাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, এসব ক্ষতি পোষাতে উদ্যোগ নেয়া জরুরি। নইলে তৃণমূলের খামারি, চাষি ও কৃষকেরা বড় ধরণের বিপাকে পরবেন।