নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের আমনুরা রোডের জামতলা এলাকায় বাণিজ্যিকভাবে ফিলিপাইনের গাড় লাল রঙের সুস্বাদু আখ চাষ হচ্ছে। আমিরা এগ্রো ফার্মের মালিক বাবু বেশ সাড়া ফেলেছেন ইতোমধ্যেই। তবে এই আখ খাওয়ার জন্য এখনো বাজারজাত হয়নি বলে জানিয়েছেন তিনি।

ফার্মের মালিক বাবু জানান, গত বছর ১০ হাজার টাকার বীজ কিনে ২ শতক জমিতে লাগিয়েছিলেন এই ফিলিপাইন জাতের আখ। আর সেই আখ থেকে চারা তৈরির পর বিক্রি করে আয় করেছের প্রায় ১ লাখ ৮০ হাজার টাকা। আর ২ শতক জমিতে খরচ হয়েছিল প্রায় ২৪ হাজার টাকা। তবে এবার তিনি এবার পৌনে দুই বিঘা জমিতে লাগিয়েছেন ফিলিপাইন জাতের আখ। এতে তিনি ৮-৯ লাখ টাকা পাবেন বলে আশা করছেন।

সরেজমিনে দেখা যায়, প্রায় পৌনে দুই বিঘা জমিতে লাগানো রয়েছে গাড় লাল রঙের ফিলিপাইন জাতের আখ। আর তা দেখতে আসছেন অনেক মানুষ। অনেকে বেশি লাভবান হওয়ার আশায় কিনতে আসছেন বীজ ও চারা। তিনি আখের পাশাপাশি চাষ করছেন মাল্টা, কমলা, গৌড়মতি আম।

বাবু আরও জানান, গত বছর প্রতিটি চারা বিক্রি করেছিলেন ৫০ থেকে ৮০ টাকায়। কিন্তু এবার চাষ বেশি হওয়ায় বিক্রি করছেন ৩০ থেকে ৪০ টাকায়। তবে এ আখের দাম বেশি হওয়ায় বাজারে খাওয়ার জন্য বিক্রি হচ্ছে না, বীজ হিসেবেই বিক্রি করা হচ্ছে বলেও জানান তিনি।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম জানান, ফিলিপাইন জাতের আখ চাষে আবহাওয়া বেশ অনুকূলে আছে। জেলায় এ কৃষক এই আখ চাষ করে সাড়া ফেলেছেন।

জানেতে পেরেছি বিভিন্ন জেলা হতে এ আখের বীজ কিনতে আসছেন। আর জেলার মাটি নাবি জাতের হওয়ায় ফিলিপাইন জাতের আখ ভালো ফলন পাওয়া যাচ্ছে। এ আখ চাষ করে গত বছর তিনি ভালো লাভবান হয়েছেন, এবারও ভালো আয় করবেন। সব সময় এই আখ চাষে কৃষকদের সার্বিক সহযোগিতা করা হচ্ছে।

এগ্রিকেয়ার/এমএইচ