কোরবানির পশুর কাঁচা চামড়ার

অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: চামড়া নিয়ে শীঘ্রই মিলতে সুখবর। আগামী এক বছরের মধ্যে সমস্যার সমাধান হলে দেশে চামড়ার দাম আশানুরূপ বাড়বে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ শেরপুর জেলা শহরের খরমপুর মহল্লায় বিভিন্ন চামড়া ক্রয় কেন্দ্র পরিদর্শনকালে এ তথ্য জানান।

তিনি বলেন, পরিবেশগত বিভিন্ন কারণে এখন পর্যন্ত চামড়া রফতানির আন্তর্জাতিক সনদ পায়নি বাংলাদেশ। পেলে চামড়ার দাম বাড়বে। এজন্য বছরখানেক সময় লাগতে পারে।

তিনি বলেন, গত কয়েক বছরের তুলনায় এ বছর সরকারের ব্যবস্থাপনা খুবই ভালো ছিল। চামড়ার দামও অন্য বছরের তুলনায় বেশি ধরেই নির্ধারণ করা হয়েছে। তবে যারা ভালো দাম পাননি বলে দাবি করেছেন, তাদের চামড়ায় মাংস থাকায় তা পরিষ্কারের জন্য বাড়তি খরচ করতে হয়েছে। এছাড়া অনেকেই চামড়ায় লবণ দেননি।

পড়তে পারেন: কোরবানির পশুর কাঁচা চামড়ার দাম নির্ধারণ

শেরপুর জেলায় এবার প্রায় ২৫ হাজার কাঁচা চামড়া ক্রয় করা হয়েছে বলে স্থানীয় ব্যবসায়ীরা জানিয়েছেন। এসব চামড়ায় এখন লবণ দেয়া হচ্ছে। তবে ঢাকায় ট্যানারিতে বিক্রির জন্য আরো মাস খানেক সময় লাগবে বলে শহরের চামড়া ব্যবসায়ীরা জানিয়েছেন।

এদিকে চামড়া বিক্রয় কেন্দ্র পরিদর্শন শেষে বাণিজ্য সচিব জেলার নালিতাবাড়ী উপজেলার নাকুগাঁও স্থলবন্দর পরিদর্শনে যান। এ সময় শেরপুর জেলা প্রশাসক সাহেলা আক্তার, শেরপুর চেম্বার অব কমার্সের সভাপতি আসাদুজ্জামান রওশনসহ শহরের বিভিন্ন চামড়া ব্যবসায়ী, চেম্বার নেতারা এবং প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এগ্রিকেয়ার/এমএইচ