সজিব ইসলাম, চারঘাট (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর চারঘাটে দিন দিন জনপ্রিয় হচ্ছে ছাদ কৃষি। উপজেলা সদরের মাসুদ করিম সরকার । ইচ্ছা থাকা সত্বেও জায়গা সংকুলান না হওয়ায় ফল ফলাদি ও সবজির আবাদ করতে পারেননি। শেষ পর্যন্ত ফল ফলাদি ও সবজি চাষে বেছে নিয়েছেন বাড়ির ছাদ।

তাঁর ছাদ কৃষিতে রয়েছে বরবটি, লেবু বেগুন, মরিচ, পেপেসহ নানা জাতের দেশি বিদেশি ফল ও ফুল গাছ। বাগানে উৎপাদিত বিষমুক্ত এসব ফল ও সবজি নিজেদের চাহিদা মিটছে। পাশাপাশি নান্দদিক সৌন্দর্যে ভরপুর থাকছে তার বাড়ির ছাদটি।

মাসুদ করিম সরকারের মত অনেকেই গড়ে তুলেছেন ছাদ কৃষি। শুরুর দিকে সৌখিনভাবে বাগান করলেও এখন অনেকেই বিভিন্ন ফল ও সবজির বাগান করছেন ছাদে। পরিবারের ফল ও শাক-সবজির চাহিদা মেটাতে এ উপজেলায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে শখের ছাদবাগান ও ছাদ কৃষি।

পুরনো ছাদ বাগানগুলোর পরিধি বাড়ানোর পাশাপাশি নতুন করে বাগান করতে আগ্রহী হয়ে উঠেছেন অনেক পরিবার। আর এতে সৌখিনতার পাশাপাশি মিটছে পরিবারের পুষ্টির চাহিদা।

চারঘাট পৌর শহরের সদর, সরদহ, মিয়াপুরসহ বেশ কয়েকটি এলাকার বাড়ির ছাদে অনেক পরিবার বছর জুড়ে এসব আবাদ করছেন।

সরেজমিনে বেশ কয়েকটি বাড়িতে গিয়ে দেখা যায়, নানা জাতের সবজি আর ফলমূলে তাদের বাড়ির ছাদ ঢাকা পড়ে আছে। এসবের মধ্যে রয়েছে আম, পেয়ারা, লেবু, মাল্টা, বেগুন, মরিচ, পেপেসহ নানা জাতের ফল ও ফুল। নিচ থেকে বুঝা যায় এটি যেন জমির মধ্যে সবজি আবাদ করা হয়েছে। বাড়ির মালিকরা পরিকল্পিতভাবে বিভিন্ন খালি ড্রাম ও সিমেন্টের স্থায়ী টব তৈরি করে ছাদ কৃষি করছেন। ফলন ভাল করতে পরিবারের সদস্যরাও নিয়মিত কাজ করছেন।

তারা জানায়, কৃষি সম্প্রসারণ অফিসের সহযোগিতায় ও ব্যাক্তিগত উদ্যোগে এসব আবাদ করছেন। তবে ছাদ কৃষি আবাদে প্রথমে কিছুটা হতাশা কাজ করলেও ফলন আশানুরোপ ভাল হওয়ায় দিন দিন বাড়ছে আবাদ। সেই সাথে পরিবারের চাহিদা মিটিয়ে তারা বাড়তি আয় করছে বলে জানায়।

উপজেলা কৃষি অফিসের কর্মকর্তারা বলছেন, বাড়ির ছাদে এ বাগান শুধু শখের বিষয় নয়, পরিবেশ সুরক্ষায় বড় ভূমিকা পালন করছে। ছাদ কৃষিতে বাগানের মাধ্যমে গ্রিনহাউজ প্রতিক্রিয়ার কবল থেকে রক্ষা পাওয়া যায়। পরিবেশ দুষণমুক্ত থাকে। বায়োডাইভারসিটি সংরক্ষণ করা যায়। এ ছাড়া তাজা শাকসবজি ও ফল মুলের চাহিদাও মেটে। এসব কারনে বাড়ির ছাদে বাগান বেশ জনপ্রিয়তা পেয়েছে। পরিকল্পিতভাবে বাড়ির ছাদে বাগান করা হলে এটি প্রতিটি পরিবারের সবজি ও ফলমূলের চাহিদা মিটিয়ে ও পরিবেশ সুরক্ষায় ভূমিকা রাখছে বলে জানায়।

চারঘাট উপজেলার বামনদিঘী গ্রামের আব্দুল্লা হেল কাফি এগ্রিকেয়ার২৪.কম বলেন, আমি প্রথম দিকে সখ করে ছাদে ফুলের গাছ লাগিয়েছিলাম। পরবর্তীতে গত ১ বছর আগে মাল্টা,পেপে, লেবু, মরিচসহ বেশ কয়েকটি ফল ও ফুলের চারা বাড়ির ছাদে ড্রামে লাগিয়েছি। শুরুতে সংশয়ে পড়লেও ফলন হওয়ায় সংশয় কেটে যায় বলে তিনি জানান।

চারঘাট উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন নাহার এগ্রিকেয়ার২৪.কম বলেন, এ উপজেলায় ছাদ কৃষি জনপ্রিয়তা পেয়েছে। জমির পাশাপাশি লোকজন ছাদে ফল ও সবজি আবাদ শুরু করছেন।

তিনি বলেন, ছাদ বাগান থেকে উৎপাদিত স্বাস্থসম্মত খাদ্য শরীরের জন্য যেমন নিরাপদ একই ভাবে তা অনুকুল পরিবেশ ও আবাসন স্থানকে দুষণমুক্ত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ছাদ কৃষি মানুষের মাঝে সাড়া জাগিয়ে তুলতে কৃষি বিভাগ থেকে পরামর্শ দেওয়া হচ্ছে।

এগ্রিকেয়ার/এমএইচ