নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মানুষ নয়; কোরবানির পশু নিয়ে ঢাকায় ছুটেছে ‘ক্যাটল স্পেশাল ট্রেন’। ১৮টি গরু ও চারটি ছাগল নিয়ে যাত্রা শুরু করেছে এ বিশেষ ট্রেন।

আজ বুধবার (৬ জুলাই) বিকেল ৪টা ৪০ মিনিটের দিকে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে যাত্রা শুরু করে ট্রেনটি। এরপর কাঁকনহাট, রাজশাহী, চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধুর সেতু (পশ্চিম), জয়দেবপুর, টঙ্গী হয়ে বৃহস্পতিবার (৭ জুলাই) ভোরে ঢাকার তেজগাঁও পৌঁছাবে ট্রেনটি। বুধ, বৃহস্পতি ও শুক্রবার বিশেষ এ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ের কর্তৃপক্ষ। তবে প্রয়োজনে তা বাড়ানো হতে পারে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার (জিএম) অসীম কুমার তালুকদার এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন,  চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে ৫টি ওয়াগন নিয়ে দুটি ‘ক্যাটল স্পেশাল ট্রেন’ চলবে। স্বল্প খরচে এবং নির্বিঘ্নে কোরবানির পশু পরিবহনে বুধবার থেকে এই ট্রেন চালু হচ্ছে। আগামী বৃহস্পতিবার ও শুক্রবার ট্রেনটি চলবে। এক দিন আগেই বুকিং থাকলে ছুটবে ট্রেন।

ট্রেন ছাড়ার আগে রেলস্টেশনে ট্রেনটিতে গরু-ছাগল উঠিয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করেন পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগের বাণিজ্যিক সহকারী কর্মকর্তা একে এম নুরুল আলম।

এ সময় তিনি বলেন, ঈদুল আজহাকে সামনে রেখে খামারিদের ভোগান্তি কমাতে স্বল্প খরচে পশুবাহী ক্যাটল স্পেশাল ট্রেন চালু হলো। ট্রেনে গরুপ্রতি খরচ পড়ছে ৫৯১ টাকা ৪০ পয়সা। প্রতিটি ওয়াগনে ২০ টি করে গরু বহন করা যাবে।

বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার বিশেষ এ ট্রেন চলবে এ ট্রেন।

চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের সহকারী স্টেশন মাস্টার ওবাইদুল্লাহ বলেন, বিকেলে ১৮টি গরু ও চারটি ছাগল নিয়ে ক্যাটল স্পেশাল ট্রেনটি ছেড়ে গেছে।

এরপর কাঁকনহাট, রাজশাহী, চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধুর সেতু (পশ্চিম), জয়দেবপুর, টঙ্গী হয়ে ট্রেনটি বৃহস্পতিবার ভোরে ঢাকার তেজগাঁও পৌঁছাবে। এ সময় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার শহিদুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

এ্রগ্রিকেয়ার/এমএইচ