চাল কুমড়ার মোড়ব্বা তৈরি

খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: চাল কুমড়ার মোড়ব্বা খেতে যেমন সুস্বাদু ঠিক তেমনি পুষ্টিসমৃদ্ধ। সবজির চাহিদা মেটাতেও বড় ভূমিকা রাখবে রেসিপিটি। চাল কুমড়ার মোড়ব্বা তৈরি করবেন যেভাবে তার নিয়মগুলো নিচে তুলে ধরা হলো। সবজির এ রেসিপির বিস্তারিত নিয়ে লিখেছেন কৃষিবিদ সুমাইয়া শারমিন।

উপকরণ: ১. চাল কুমড়া- ২ কেজি ও ২. চিনি ৪ কাপ। এ দুটি উপকরণেই আপনি মজার খাবার চাল কুমড়ার মোড়ব্বা তৈরি করতে পারবেন।

প্রস্তুত প্রণালী: বয়স্ক চাল কুমড়ার খোসা ছাড়িয়ে বীজসহ ভেতরের নরম অংশ কেটে ফেলে দিয়ে শক্ত অংশ ছোট ছোট টুকরো করে (১-১.৫ ইঞ্চি) কেটে নিতে হবে।

টুকরোগুলো কাটা চামচ দিয়ে ভালভাবে খুচিয়ে নিতে হবে। পরিমাণমত পানি নিয়ে তাতে ২ চা চামচ চুন দিয়ে সেই পানিতে চাল কুমড়ার টুকরোগুলো সারারাত ভিজিয়ে রাখতে হবে।

ভেজানো টুকরোগুলো পানি থেকে তুলে ভালভাবে কয়েকবার ধুয়ে নিতে হবে যেন চুনের দ্রবন সম্পূর্ন চলে যায়। এবার টুকরো গুলো ফুটন্ত গরম পানিতে ৩০ মিনিট ফুটাতে হবে (পানি বেশি করে দিতে হবে যেন টুকরোগুলো সম্পূর্নরূপে পানিতে ডুবে থাকে)।

এরপর  টুকরোগুলো পানি থেকে তুলে পানি ঝড়িয়ে নিতে হবে। চুলায় প্যান বসিয়ে তাতে ৪ কাপ পানি এবং ৪ কাপ চিনি দিয়ে অল্প আচে জ্বাল দেয়ার পর ফুটতে শুরু করলে এর মধ্যে চাল কুমড়ার টুকরোগুলো দিয়ে অল্প আচে জ্বাল দিতে হবে। যতক্ষণ না সিরাপ ঘন সিরায় পরিণত হয়।

এরপর চুলা বন্ধ করে টুকরোগুলো ওভাবেই সিরার মধ্যে ১০ থেকে ১২ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। ১০ থেকে ১২ ঘন্টা পার হলে টুকরোসহ সিরা পুনরায় ১০ মিনিট জ্বাল দিযে টুকরোগুলো তুলে একটি ছাকনির মত পাত্রে রেখে বাতাসে ঠান্ডা করে নিলেই তৈরী হয়ে যাবে চাল কুমড়ার মোড়ব্বা।

চাল কুমড়ার মোড়ব্বা তৈরি করবেন যেভাবে শিরোনামে রেসিপিটি নিয়ে লিখেছেন কৃষিবিদ সুমাইয়া শারমিন, পাবলিকেশন অফিসার জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমি (নাটা) গাজীপুর।

আরও পড়ুন: সহজেই রান্না করুন লাউয়ের সুস্বাদু পায়েশ