চীনের কৃষি খাত পরিবেশবান্ধব

আন্তর্জাতিক কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: চীনের কৃষি খাত পরিবেশবান্ধব উন্নয়নের পথে এগোচ্ছে। দেশটি সম্পদ সংরক্ষণ এবং পরিবেশ ও বাস্তুসংস্থানের সুরক্ষার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।

গত শুক্রবার বিশ্ব পরিবেশ দিবসে চাইনিজ একাডেমি অব এগ্রিকালচার সায়েন্সেস কর্তৃক প্রকাশিত একটি প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম সিনহুয়া।

সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, চীনের প্রধান তিন শস্য ধান, গম ও ভুট্টা উৎপাদনে গত বছর ফার্টিলাইজার ইউটিলাইজেশন রেট দাঁড়িয়েছে ৩৭ দশমিক ৮ শতাংশে।

সিনহুয়া প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালের চেয়ে তা ৬ দশমিক ২ শতাংশীয় পয়েন্ট বেশি। একই সময়ে দেশটিতে পেস্টিসাইড ইউটিলাইজেশন রেট দাঁড়িয়েছে ৩৯ দশমিক ৮ শতাংশে, ২০১৩ সালের চেয়ে যা ৪ দশমিক ৮ শতাংশীয় পয়েন্ট বেশি।

গত বছর চীনের কৃষিজমির গুণগত মানের গড়ও উন্নত হয়েছে। এ মান ১ থেকে ১০ পয়েন্টের ভিত্তিতে বিচার করা হয়। গত বছর চীনের পয়েন্ট ছিল ৪ দশমিক ৭৬।

এছাড়া একাডেমির প্রতিবেদনে বলা হয়েছে, জলজ সম্পদ ও অনাবাদি জমি সংরক্ষণেও অগ্রগতি দেখিয়েছে চীন। মাছ ধরায় বিধিনিষেধ, অনাবাদি জমির মালিকানা পুনর্গঠন ইত্যাদি পদক্ষেপ এক্ষেত্রে বিশেষভাবে সহায়ক ভূমিকা রেখেছে।

আরও পড়ুন: রাজশাহীতে জমে উঠেছে আমের বাজার, ২৫ কেজি ২০০ টাকা!

চীনের কৃষিমন্ত্রী হ্যান চ্যাংফু শুক্রবার এক কনফারেন্সে বলেন, কৃষি খাতে উচ্চগতির প্রবৃদ্ধি অর্জনের জন্য পরিবেশবান্ধব উন্নয়ন অপরিহার্য। উৎপাদন দক্ষতা ও গুণগত নিরাপত্তা, সম্পদ সংরক্ষণ ইত্যাদি নিশ্চিত করতে হলে কৃষি খাতের আধুনিকায়ন করতে হবে এবং তা হতে হবে পরিবেশের জন্য সহায়ক উপায়ে।

চীনের কৃষি খাত পরিবেশবান্ধব উন্নয়নের পথে এগোচ্ছে শিরোনামের সংবাদটির তথ্য সহযোগিতা নেয়া হয়েছে বণিক বার্তা সংবাদ মাধ্যম থেকে। গত ৮ জুন ২০২০ এ সংবাদ মাধ্যমে সংবাদটি প্রকাশ হয়।

আরও পড়ুন: ভারতে চলতি বছরেই ভয়াবহ পঙ্গপালের আক্রমণের শঙ্কা, কমবে তুলা উৎপাদন