রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ডিমপ্রেমীরা ডিম নানাভাবে খেয়ে থাকে। কেউবা সিদ্ধ করে আবার কেউ ওমলেট বা ভাজি। আজ চেনা ডিমের অচেনা ১০ রেসিপি নিয়ে আয়োজন। সাথেই থাকুন…

১. কোদি গুড্ডু গাসাগাসালা কুরা
এই রেসিপি মূলত ভারতের অন্ধ্রপ্রদেশের। পোস্ত, টমেটো, পেঁয়াজ কুঁচি, আদা-রসুন দিয়ে তৈরি করতে হয় এই পদ। ভাত বা রোস্টের সাথে খেতে দারুণ মজাদার।

২. ডিমের পাতুরি
এটি কোন মাছের নয়, ডিমের পাতুরি। ডিম সিদ্ধ করে সরষে বাটা, কাঁচা লঙ্কা দিয়ে কলাপাতায় মুড়ে হালকা আঁচে রান্না করতে হবে। ভাত বা রুটির সাথে সমানে চলে এই রেসিপি।

৩. নার্গিসি কোফতা
বহু পুরাতন হওয়ায় এর না নবাবি রেসিপি বলে। সিদ্ধ ডিমের সাথে মসলার যোগ দিতে হয়। আদা-রসুন-পেঁয়াজ মাংসের কিমা দিয়ে একটা পুর তৈরি করতে হবে। সেই পুর সিদ্ধ ডিমের সঙ্গে মুড়ে নিয়ে ব্যাটারে কোট করে কোফতার আকারে গড়ে ভেজে নিতে হবে। এরপর গ্রেভি করলে ব্যাস তৈরি হয়ে গেলো রেসিপি।

৪. এগ বোন্দা
দেশি-বিদেশির মিশ্রণে এই রেসিপি তৈরি হয়। এটি আসলে ডিমের পকোড়া। ব্রেড ক্রাম্প, চাট মশলা দিয়ে করতে হবে সুস্বাদু। এরপর পুদিনা পাতার চাটনি দিয়ে সসে মাখিয়ে চায়ের সঙ্গে বেশ জমবে এগ বোন্দা।

৫. এগ দোসা
দোসার সঙ্গে ডিমের মিশ্রণ। দোসার উপকরণ দিয়েই বানাতে হবে এই রেসিপি। দোসার ব্যাটারের উপর ছড়িয়ে দিতে হবে ডিমের ব্যাটার। এর পর ধনে পাতা কুঁচি, লঙ্কা কুঁচি দিয়ে গরম গরম পরিবেশন করন।

৬. এগ স্লাস মশলা
সিদ্ধ ডিম স্লাইসের আকারে কেটে নিতে হবে। এর পর ওই টুকরো ভেজে নিতে হবে। তার পর ভালো করে গ্রেভি করে নিন। চাইলে আলু দিয়েও তৈরি করতে পারেন এই পদ।

৭. কিরল এগ রোস্ট
ভারতে এর বেশ চল রয়েছে। এটি মূলত কেরালার রেসিপি। সেদ্ধ ডিম গরম মশলায় ম্যারিনেট করে নিতে হবে। এর পর টমেটো, পেঁয়াজর সঙ্গে কষিয়ে নিতে হবে। যদিও রান্নাটা একটু স্পাইসি। মাখামাখা গ্রেভির সঙ্গে পরিবেশন করুন।

৮. ডিমের কিমা
তড়কার মতো তৈরি করতে হবে। ডিমের মিশ্রণের সঙ্গে পেঁয়াজ, রসুন, আদা-মশলা দিয়ে কষিয়ে এর সঙ্গে সিদ্ধ গোটা ডিম দুভাগ করে দিয়ে দিন। চাইলে গ্রেভিতে মাংস বা সয়াবিন যোগ করতে পারেন।

৯. ডিমের চাট
সবজি, পেঁয়াজ, লঙ্কা, স্প্রিং অনিয়ন দিয়ে ভালো করে তাতে টমেটো সস, কাশ্মিরী লঙ্কা গুঁড়ো আর ছোট টুকরো কর কাটা ডিম ফেলে দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। স্বাদের জন্য ধনেপাতা বা কারিপাতাও দিতে পারেন। কম তেলে বা মাখন দিয়ে তৈরি করতে পারেন এই পদ। আবার চাইলে স্পাইসি করেও খেতে পারেন।

১০. ডিমের ডেভিল

৩ টি ডিম দিয়ে ৬ টি ডেভিল বানানো যায়। প্রথমে ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে অর্ধেক করে কেটে নিন। এবার মাটন কিমাতে সামান্য জল দিয়ে আঠালো করে মেখে একটি পেস্ট বানিয়ে নিন। এবার কড়াইতে সর্ষের তেল গরম করে তেজপাতা ফোরণ দিন। এবার তাতে পেঁয়াজ কুঁচি দিয়ে বাদামি হওয়া অবধি ভালো করে ভেজে নিন।

একে একে আদা রসুন কুঁচি, সমস্ত গুঁড়ো মশলা ও সামান্য গরম জল দিয়ে ভালো করে মশলা টা কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে দিলে মেখে রাখা মাংসের কিমা টা দিয়ে দিন দিয়ে ভালো করে কষিয়ে রান্না করুন। এবার গরম মসলা গুঁড়ো, আমচুড়, ও টমেটো সস দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন যতক্ষণ না মসলা টা শুকিয়ে আসছে।

এবার গ্যাস বন্ধ করে মিশ্রণ থেকে তেজপাতা গুলো তুলে নিন। হাত দিয়ে ভালো করে মাখুন। এবার ছোটো ছোটো করে ৬ টি লেচি বানিয়ে নিন। হাফ করে রাখা ডিম গুলোর একটুকরো নিয়ে বানিয়ে রাখা মিশ্রণের একটি লেচি দিয়ে কোটিং দিন। এবার তিনটি আলাদা পাত্রে যথাক্রমে ময়দা, দুটি ফেটিয়ে নেওয়া ডিম ও ব্রেড ক্রাম্বস নিয়ে নিন।

মসলার কোটিং দেওয়া ডিম টিকে প্রথমে ময়দা, তারপর ফেটানো ডিম, তারপর ব্রেড ক্রাম্বস, তারপর আবার ফেটানো ডিম, আবার ব্রেড ক্রাম্বস এর মধ্যে ডুবিয়ে নিন। এবার কড়াইতে সাদা তেল নিয়ে তাতে ডিপ ফ্রাই করুন। তৈরি ডিমের ডেভিল। কাসুন্দির সাথে খেতে দারুন লাগবে।

এগ্রিকেয়ার/এমএইচ