নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: খুব সহজেই ছাদ বা আঙ্গিনায় মরিচ চাষ করে বার মাস পরিবারের মরিচের চাহিদা পূরুণ করা সম্ভব। কিনতে হবে না মরিচ। এছাড়া বাড়িতে এভাবে চাষ করা মরিচ স্বাস্থ্য সম্মতও।

ছাদ বা বাড়ির আঙ্গিনায় কীভাবে মরিচ চাষ করা যায় তার বাস্তব অভিজ্ঞতা থেকে এগ্রিকেয়ার২৪.কম এ লিখেছেন, মোহাম্মাদ শাহাদত হোসাইন সিদ্দিকী, সিনিয়র অ্যাসিসটেন্ট ডিরেক্টর ন্যাশনাল এগ্রিকালচার ট্রেনিং একাডেমি, (নাটা) গাজীপুর।

আমার বাগানে মোটামুটি ১৫ ধরণের মরিচ রয়েছে। কোনটা লম্বা, কোনটা গোল, কোনটা মোটা, কোনটা চিকন, কোনটা সবুজ, কোনটা কালো, কোনটা আকাশের দিকে খাড়া, কোনটা মাটির দিকে ঝুলানো, কোনটা বেশি ঝাল, কোনটা মিষ্টি আবার কোনটা কম ঝাল ইত্যাদি।

গাছগুলো লাগানোর সময় বিভিন্ন প্রযুক্তি অনুসরণ করা হয়েছে। কোনটি বস্তায়, কোনটি তেলের বোতলে, কোনটি রংয়ের কৌটায়, কোনটি বালতিতে, কোনটি বাজারের ব্যাগে, কোনটি শপিং ব্যাগে আবার আটার ব্যাগে ইত্যাদি। বেশিরভাগ চারা নিজের তৈরি করা। চারা রোপণেন সময় মাটিতে কেঁচো সার মিশিয়ে দিয়েছি।

রোপনের ১৫ দিন পর থেকে রাসায়নিক সার ব্যবহার শুরু করেছি। প্রতি সপ্তাহে একবার ইউরিয়া পানির সাথে মিশিয়ে গোড়ায় অথবা পাতায় স্প্রে করি। প্রতি ১০ লিটার পানিতে আধামুঠ ইউরিয়া। ইউরিয়ার সাথে কখনও দু চিমটি বোরণ, কখনও দু চিমটি দস্তা, কখনও দু চিমটি সালফার মিশিয়ে দিই। মাঝে মাঝে টিএসপি ও পটাশ সার পানির সাথে গুলিয়ে গোড়ায় দিই।

প্রতি ১০ লিটার পানিতে আধামুঠ হারে। পাতায় মাকড় আক্রমণ করলে ভার্টিমেক স্প্রে করি। প্রতি লিটার পানিতে ৮ থেকে ১০ ফোঁটা হারে। জাব পোকা আক্রমণ করলে প্যাগাসাস প্রতি লিটার পানিতে ৫ ফোঁটা হারে স্প্রে করি। মাঝে মাঝে মাটির চটা ভেঙ্গে দিই।

নিয়মিতভাবে পরিমাণমতো পানি সেচ দিই। অতিরিক্ত পানিতে মরিচ গাছ মরে যায়। পানির অভাব বা অতিরিক্ত উভয় অবস্থায় ফুল ফল ঝরে পরে। পরিপক্ব মরিচ সংগ্রহ করলে পুনরায় দ্রুত মরিচ ধরবে। আলহামদুলিল্লাহ সারাবছর মরিচ কেনার প্রয়োজন হয় না। আপনিও পারেন। আসুন শুরু করি। প্রয়োজনে পাশে পাবেন ইনশাআল্লাহ।

ছাদে বাগান অথবা বাড়ির আঙ্গিনায় যে কোনো গাছ লাগানো, পরিচর্যা, রোগ ব্যাধির লক্ষণ, প্রতিকারসহ যে কোনো বিষয়ে পরামর্শ ও জানতে চাইলে আমাদের মেইল করুন: [email protected] অথবা ফেসবুক পেজে নক করুন:  https://www.facebook.com/AgriCare24com-320632075085761/ (লাইক দিয়ে যুক্ত  থাকলে এসব বিষয়ে  প্রকাশিত সব প্রতিবেদন চলে যাবে আপনার ফেসবুক ওয়ালে)