ডেস্ক রিপোর্ট, এগ্রিকেয়ার২৪.কম: জাতীয় কৃষিনীতি ও নিরাপদ খাদ্যে বিনিয়োগ কৌশল শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হবে আগামীকাল ২৪ জুলাই মঙ্গলবার। সংলাপে তৃণমূল থেকে পাওয়া সুপারিশসমূহ তুলে ধরা হবে।

এছাড়াও এই সংলাপে নিরাপদ খাদ্য ব্যবস্থার সকল স্তরে বিশেষ করে ক্ষুদ্র উৎপাদক ও উদ্যোক্তা পর্যায়ে অর্থায়ন সহজলভ্য করার দাবীও বিশেষভাবে তুলে ধরা হবে। নিরাপদ খাদ্য সম্পর্কিত নেটওয়ার্ক বিসেফ ফাউন্ডেশন এ সংলাপের আয়োজন করতে যাচ্ছে।

মঙ্গলবার (২৪ জুলাই) ফার্মগেট সংলগ্ন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) কনফারেন্স রুমে অনুষ্ঠিত হতে যাওয়া এ সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রণারয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক খাদ্য মন্ত্রী ড. মো. আব্দুর রাজাক, এমপি।

বিশেষ অতিথি হিসেবে থাকার কথা রয়েছে বাংলাদেশ পরিকল্পনা কমিশন সাধারণ অর্থনীতি বিভাগ সদস্য (সিনিয়র) ড. শামসুল আলম, অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংক এর সাবেক ডেপুপি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ, সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ সদস্য মোর্শেদ আহমেদ।

সংলাপ প্রস্তুত কমিটি সমন্বয়ক ও সাবেক কৃষি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার ফারুক এগ্রিকেয়ার২৪.কম কে জানান, নিরাপদ খাদ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ এবং বিপণন পর্যায়ে সমন্বয় সাধনের উদ্দেশ্যে সরকার নিরাপদ খাদ্য আইন ২০১৩ প্রণয়ন করেছে। নিরাপদ খাদ্য প্রাপ্তি নিশ্চিত করতে হলে উৎপাদক থেকে শুরু করে ভোক্তা পর্যন্ত কার্যকর ভ্যালু চেইন গড়ে তোলা দরকার। এরই প্রেক্ষিতে সংলাপটির আয়োজন করা হচ্ছে।