নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার ২৪.কম: জামারপুর জেলার বকশিগঞ্জে চলতি আমন মৌসুমের নমুনা শস্য কর্তন করা হয়েছে। বুধবার (০৩ নভেম্বর ২০২০) বেলা ১১ টার দিকে উপজেলার পৌরসভা ব্লকে ব্রি ধান ৮৭ জাতের ফসল কর্তন করা হয়।

আরও পড়ুন: জামালপুরে কৃষকদের বীজ ব্যবসায়ে উদ্যোক্তা তৈরীতে প্রশিক্ষণ

খোঁজ নিয়ে জানা গেছে, জামালপুরে ১ লক্ষ ৬ হাজার ৩০০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো।  ১ লক্ষ ৮ হাজার ৪৩০ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে যা লক্ষ্যমাত্রা থেকে ২ হাজার ১৩০ হেক্টর  জমিতে বেশি চাষ হয়েছে। বকশিগঞ্জে মোট ৫ হেক্টর জমিতে ব্রি ধান ৮৭ জাতের ধানের আবাদ হয়েছে ।

নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জামালপুর জেলার জেলা বীজ প্রত্যয়ন অফিসার মোঃ সাইফুল আজম খান, বকসীগঞ্জ উপজেলার কৃষি অফিসার মোঃ আলমগীর আজাদ, কৃষি সম্প্রসারণ অফিসার অনুপ সিংহ, পৌরসভা ব্লকের উপসহকারী কৃষি অফিসার মোহাম্মদ রফিকুল হাসান, সংশ্লিষ্ট কর্মকর্তারাসহ স্থানীয় চাষিরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: জামালপুরে বীজ উৎপাদনে আধুনিক প্রযুক্তির ওপর প্রশিক্ষণ 

সংশ্লিষ্টরা বলছেন, ব্রি ধান ৮৭ চাষে হেক্টর প্রতি ৫.৫ মে.টন ধানের ফলন পাওয়া যায়। এ ধানের মেয়াদকাল ১২৫-১২৮ দিন যা প্রচলিত ব্রি ধান ৪৯ এর চেয়ে প্রায় ৭ দিন কম। এ ধানের চাল চিকন এবং ভাত সুস্বাদু ও ঝরঝরে। ব্রি ধান ৮৭ এর বাজার মূল্য প্রচলিত ধানি গোল্ডের তুলনায় বেশি ও বীজ সংরক্ষণযোগ্য।

প্রসঙ্গত, আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নত মানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ এবং বিতরণ প্রকল্পের আওতায় স্থাপিত ৫ একর বীজ উৎপাদন ব্লক প্রদর্শনীর এই ফসল কর্তন অনুষ্ঠিত হয়।

এগ্রিকেয়ার / এমবি