নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: জামালপুরে কৃষকদের বীজ ব্যবসায়ী উদ্যোক্তা তৈরীতে প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২২ অক্টোবর২০২০) সকালে জেলার সদর উপজেলার রশিদপুর ইউনিয়নের তুলশীপুর গ্রামে কৃষক মাঠ স্কুলের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যাৃয়ে উন্নত মানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় কৃষক মাঠ স্কুলের এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: বরিশালের কৃষি গবেষণায় ভাসমান কৃষির ওপর প্রশিক্ষণ অনুষ্ঠিত

কৃষক পর্যায়ে উন্নত মানের বীজ উৎপাদনের দক্ষতা বৃদ্ধি, বীজ ব্যবসায়ী উদ্যোক্তা তৈরী এবং আধুনিক জাতের উন্নত মানের বীজ কৃষক পর্যায়ে সহজলভ্য করাই এই কর্মসূচীর উদ্দেশ্য। কৃষক মাঠ স্কুলে ১০ জন কৃষক এবং ৫ জন কৃষানীর সমন্বয়ে গঠিত কৃষক দলের নির্ধারিত মোট ১৫ জন কৃষক এতে অংশ নেন।

এতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর জেলা বীজ প্রত্যয়ন অফিসার মোঃ সাইফুল আজম খান। তিনি এগ্রিকেয়ার.কমকে বলেন, মোট ৫ টি সেশনের মৌসুম ব্যাপী এই প্রশিক্ষণ কর্মসূচীতে কৃষকদেরকে বীজ উৎপাদন এবং বীজ ব্যবসায়ী উদ্যোক্তা তৈরীর জন্য প্রয়োজনীয় বিভিন্ন কারিগরি বিষয়সমূহ হাতে কলমে শেখানো হচ্ছে। এই কৃষক মাঠ স্কুলের অধীনে সর্বশেষ আধুনিক জাতের ৫ একরের বীজ উৎপাদন ব্লক প্রদর্শণী স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, সংশ্লিষ্ট প্রকল্প থেকে বিনা মূল্যে বীজ, সার, বালাইনাশক, বীজ সংরক্ষণের জন্য ইরি কোকুনসহ বিভিন্ন উপকরণগত সহায়তা প্রদান করা হচ্ছে। ব্লকে উৎপাদিত বীজ, বীজ প্রত্যয়ন এজেন্সীর মাধ্যমে মাঠ মান এবং বীজ মান পরীক্ষা করে পরবর্তী মৌসুমে সংশ্লিষ্ট এলাকার চাষীদের মাঝে ন্যায্যমূল্যে বিতরণ ও বাজারজাত করা হবে বলে জানান তিনি।

এছাড়াও প্রশিক্ষণে উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার সাইফুল ইসলাম, উপসহকারী কৃষি অফিসার মোঃ হাবিবুল্লাহ, মোঃ সুজন, মোঃ আবু সাইদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: বদলগাছীতে মসলা জাতীয় ফসল উৎপাদন শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

প্রশিক্ষণ শেষে উপস্থিত কর্মকর্তাগণ কৃষকদেরকে নিয়ে মাঠ পরিদর্শণ করেন এবং মাঠ পরিস্থিতি বিবেচনা করে কৃষকদেরকে বিজাত বাছাইসহ প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করেন।  এ ছাড়াও একই দিনে উপজেলার শীপুর ইউনিয়নে ভালুকা গ্রামে কৃষকদের বীজ ব্যবসায়ী উদ্যোক্তা তৈরীতে কৃষক মাঠ স্কুলের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এগ্রিকেয়ার / এমবি