পুষ্টি ও স্বাস্থ্য বার্তা ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: জায়ফল একটি পুষ্টিকর ও সুগন্ধযুক্ত মশলা।  এটি জায়ফল গাছের বীজ থেকে তৈরি হয়।জায়ফল মশলাদার স্বাদযুক্ত, যার কারণে এটি জনপ্রিয়ভাবে ডেজার্টগুলিতে, পানীয়গুলিতে গার্নিশিং এ ব্যবহৃত হয়।এছাড়া জায়ফলের ভেষজগুণ ও উপকারিতা রয়েছে অনেক।

আসুন জায়ফলের ভেষজগুণ ও উপকারিতা সম্পর্কে জেনে নিই:

জায়ফল: নানা গুণে সমৃদ্ধ জায়ফল। ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ প্রভৃতি দেশে মূলত জায়ফল গাছের চাষ হয়। তবে ইতিহাস থেকে প্রাচীন ভারতে চিরহরিৎ এ বৃক্ষের চাষ ও ব্যবহারের প্রমাণ পাওয়া যায়। বর্তমানে দক্ষিণ ভারতের পশ্চিমঘাট পর্বতাঞ্চলে প্রচুর জায়ফলের চাষ হয়।

পুষ্টিগুণ: জায়ফলের পুষ্টিগুণ প্রতি ১০০ গ্রাম জায়ফলে রয়েছে- ৬.২৩ গ্রাম পরিমাণ জল, ৫.৮৪ গ্রাম প্রোটিন,৩৬.৩১ গ্রাম ফ্যাট, ৪৯.২৯ গ্রাম কার্বোহাইড্রেট, ২০.৮ গ্রাম ফাইবার, ১৮৪ মিলিগ্রাম, ক্যালসিয়াম,  ৩.০৪ মিলিগ্রাম আয়রন, ১৮৩ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, ২১৩ মিলিগ্রাম ফসফরাস, ৩৫০ মিলিগ্রাম পটাশিয়াম, ১৬ মিলিগ্রাম সোডিয়াম, ২.১৫ মিলিগ্রাম জিঙ্ক ও ৩ মিলিগ্রাম ভিটামিন সি  রয়েছে।

আরও পড়ুন: মুলার পুষ্টি গুণ ও উপকারিতা

ভেষজগুণ: জায়ফল বিভিন্ন রোগ আরোগ্যকারী গুণে সমৃদ্ধ। আয়ুর্বেদ চিকিৎসা শাস্ত্রে একে ত্রিদোষনাশক ভেষজ বলে অভিহিত করা হয়। জায়ফল রুচি বৃদ্ধি করে বা এক কথায় বলা হয় অরুচিনাশক। শরীর উষ্ণ রাখে, শক্তিবর্ধক, খিদে বাড়ায়, বায়ু-পিত্ত-কফের বৈষম্য দূর করে, ব্রণ, মেছতা, ত্বকের কালো দাগ ও শ্বেতী আরোগ্য করে। কোলাইটিস যাকে গ্রহণী বলে তা দূর করার একমাত্র উপায় জায়ফল।

জায়ফলের উপকারিতা: 
১.ডায়বেটিস কমাতে: জায়ফল অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ । গবেষণায় দেখা গেছে , জায়ফল খেলে রক্তে গ্লুকোজের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পায় ।

২.বাতের ব্যথা কমাতে: জায়ফলের বীজে উচ্চ মাত্রায় মরিস্টিসিন, ইলেমিসিন এবং ইউজেনল রয়েছে। এগুলি অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যুক্ত (৩)। তাই এটি শরীরের নানা ধরনের ব্যথা যেমন বাতের ব্যথা সারাতে পারে।

৩. হজমশক্তি বৃদ্ধি করে: কিছু গবেষণার অনুযায়ী , জায়ফলের থেকে তৈরী তেল পেট ফাঁপা কমাতে সহায়তা করতে পারে। জায়ফল ডায়রিয়ার মতো সমস্যার উপশম করতে পারে। এটিতে ফাইবার রয়েছে যা অন্ত্রের গতিবিধিতে সহায়তা করে।

৪.ক্যান্সারের ঝুঁকি কমাতে: জায়ফলের থেকে তৈরী তেল অ্যান্টি অক্সিড্যান্ট হিসাবে কাজ করতে পারে এবং ক্যান্সার প্রতিরোধে সহায়তা করতে পারে। এটি ক্যান্সার বিরোধী ওষুধ বিকাশের জন্য ব্যবহার করা যেতে পারে। অন্যান্য গবেষণায় দেখা গেছে যে জায়ফল অন্ত্রের টিউমারিজনেসিস হ্রাস করে কোলন ক্যান্সার প্রতিরোধে সহায়তা করতে পারে (৪) ।

৫.মস্তিষ্ককে উন্নত করে: কিছু ব্রেন টনিকে এই জায়ফল ব্যবহৃত হয়ে থাকে, তবে এ সম্পর্কিত কোনো প্রমাণিত তথ্য পাওয়া যায়নি।

৬.দাঁতের স্বাস্থ্য উন্নত করে: জায়ফলের অ্যান্টি ব্যাকটিরিয়াল বৈশিষ্ট্যের জন্য নানা ধরণের প্যাথোজেনের থেকে দাঁতকে রক্ষা করে দাঁতের স্বাস্থ্য ভালো রাখে (৫)।

আরও পড়ুন: কামারাঙার পুষ্টিগুণ ও উপকারিতা

৭. ওজন কমাতে: শোনা যায় জায়ফলের গুঁড়ো জলে মিশিয়ে খেলে নাকি সেটি শরীরের ওজন কমাতে সাহায্য করে।

৮.ডিপ্রেশন কাটাতে: জায়ফল হতাশা এবং উদ্বেগ কাটাতে উপযোগী। এটি হতাশার লক্ষণগুলি হ্রাস করতে সম্ভাব্যভাবে সহায়তা করে কারণ এতে সেরোটোনিন উপস্থিত (৬)।

৯. অ্যাকনের সমস্যা থেকে মুক্তি: জায়ফল শক্তিশালী অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল ক্রিয়াকলাপ প্রদর্শন করে এবং এটি ব্রণ হ্রাস করতে সহায়তা করতে পারে (১)।

১০.কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে পারে: একটি সমীক্ষা অনুসারে, জায়ফলের কোলেস্টেরল হ্রাস করার সম্ভাবনা এবং প্রতিরক্ষামূলক ক্ষমতা রয়েছে (৭)। গবেষণাটি আরও পরামর্শ দেয় যে জায়ফলের নির্যাসগুলি উচ্চ কোলেস্টেরল ডায়েটের কারণে লিভারের টক্সিক পদার্থকে বিপরীত বৈশিষ্ট্য ধারণ করতে সহায়তা করতে পারে।

জায়ফলের ভেষজ গুণ ও উপকারিতা শিরোনামে লেখাটি লিখেছেন আফতাব চৌধুরী।লেখাটির তথ্য বাংলাদেশ প্রতিদিন থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি