জেলা প্রতিরিধি, রাজশাহী: রাসায়নিক ব্যবহার প্রতিরোধে আম নামানোর সময় বেঁধে দিয়েছে রাজশাহী জেলা প্রশাসন। জেনে নিন রাজশাহীর আম পাড়ার সময়।

বৃহস্পতিবার (৬ মে ২০২১) দুপুরে কৃষিবিদ, ফল গবেষক, চাষি ও ব্যবসায়ীদের সঙ্গে ভার্চুয়ালি সভা করে আম নামানোর বিষয়ে সিদ্ধান্তের কথা জানান রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল।

এ সময় জানানো হয়, “জাত অনুযায়ী গত বছরে যেভাবে গাছ থেকে আম নামানো শুরু হয়েছিল, এবারও সেই সময়সূচিই নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সব ধরনের গুটি জাতের আম নামানো যাবে আগামী ১৫ মে থেকে। আর উন্নতজাতের আমগুলোর মধ্যে গোপালভোগ ২০ মে, লক্ষণভোগ বা লখনা ও রাণীপছন্দ ২৫ মে এবং হিমসাগর বা ক্ষীরশাপাত ২৮ মে থেকে নামিয়ে হাটে তুলতে পারবেন বাগানমালিক ও চাষিরা।”

৬ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে ফজলি ও আম্রপালি এবং ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারি আম-৪ নামানো যাবে। নির্ধারিত সময়ের আগে আম বাজারে পেলে ব্যবস্থা নেবে প্রশাসন। তবে কারও বাগানে নির্ধারিত সময়ের আগেই আম পাকলে তা প্রশাসনকে অবহিত করতে হবে।

জেলা প্রশাসক বলেন, ‘রাজশাহীতে সবচেয়ে বড় আমের হাট বসে পুঠিয়া উপজেলার বানেশ্বরে। এছাড়া বাঘার আড়ানী, মনিগ্রাম, বাউসা ও পাকুড়িয়া এবং মোহনপুরের কামারপাড়ায় পাইকারি আমের হাট বসে। হাটগুলোর বিষয়ে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনকে এর প্রস্তুতি রাখতে বলা হয়েছে।’

পাইকারদের রাত্রী যাপনের বিষয়ে বলেন, ‘এ বিষয়ে খুব শিগগিরই হোটেল ব্যবসায়ী ও আম ব্যবসায়ীদের সঙ্গে একটি মিটিং করা হবে। তবে রাজশাহীতে আম নিতে আসা ব্যাপারীদের নিরাপত্তা ও অন্যান্য বিষয়ে রাজশাহী জেলা প্রশাসন সার্বিক সহযোগিতা করবে।’

এগ্রিকেয়ার/এমএইচ