নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে চলমান করোনায় জয়পুরহাট এলাকার ক্ষতিগ্রস্ত ৮ হাজার ৮৭০ জন ডেইরী ও পোল্ট্রি খামারি সরকারি আর্থিক সহায়তা হিসেবে ৯ কোটি ৩২ লাখ ২৪ হাজার ১২৫ টাকা পেয়েছে।

প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) অধীন করোনায় ক্ষতিগ্রস্ত খামারিদের আর্থিক সহায়তা নগদ, বিকাশ ও ব্যাংক হিসেবের মাধ্যমে প্রদান করা হয়। ‍

জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্রে জানা যায়, গাভী পালনকারী খামারি ৩ হাজার ৬৬৮ জনের মাঝে বিতরণ করা হয় ৩ কোটি ৯৮ লাখ ৮০ হাজার টাকা, মুরগি পালনকারি ৫ হাজার ৯০ জন খামারির মাঝে বিতরণ করা হয় ৫ কোটি ২৭ লাখ ৪৪ হাজার ৫শ টাকা ও হাঁস পালনকারি ১১২ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ৫ লাখ ৯৯ হাজার ৬২৫ টাকা।

জেলার পাঁচ উপজেলায় আড়াই হাজার রেজিষ্টার খামারসহ জেলায় প্রায় নয় হাজার ছোট-বড় পোল্ট্রি খামার রয়েছে। একেকটি খামারে ২ হাজার থেকে শুরু করে ৮০ হাজার পর্যন্ত মুরগি পালন করা হয়ে থাকে। সোনালী জাতের মুরগি জেলায় সবচেয়ে বেশি জনপ্রিয়তা পায়। একটি খামারে বছরে চার ব্যাচ করে এ মুরগি পালন করা হয়ে থাকে।

পোল্ট্রি শিল্পে প্রতিষ্ঠিত জয়পুরহাট জেলায় ছোট-বড় প্রায় নয় হাজার খামার, ৩৯টি হ্যাচারি শিল্প এবং ১১টি ফিড মিল গড়ে ওঠে। পোল্ট্রি শিল্পকে ঘিরে জেলার গ্রামে-গঞ্জে গড়ে ওঠেছে খাদ্য ও ওষুধের দোকান। এতে বিনিয়োগের পরিমান প্রায় ৫০ হাজার কোটি টাকা। এ শিল্পে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জেলার দুই লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হয়। করোনার প্রাদুর্ভাবে চরম ভাবে আঘাত হানে জেলার এ পোল্ট্রি শিল্পে।

এগ্রিকেয়ার/এমএইচ