ঠাকুরগাঁও প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: ঠাকুরগাঁওয়ে ঝড়ে বোরো ধান, ভুট্টা, আম, লিচুসহ উঠতি ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। সম্প্রতি লাগাতার ঝড় বৃষ্টিতে এলাকার কৃষকরা ক্ষতির শিকার হয়েছেন।

কৃষি বিভাগের হিসাব মতে ঠাকুরগাঁও সদর, পীরগঞ্জ, বালিয়াডাঙ্গী, রানীশংকৈল ও হরিপুর উপজেলায় ২শ হেক্টর ভুট্টা, ১শ হেক্টর বোরো ধানের ক্ষয়ক্ষতি হয়েছে। আর আমলিচুর তেমন ক্ষতির হিসাব নেই জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে। তবে ঝড় বৃষ্টিতে ক্ষয়ক্ষতির পরিমান আরো বেশি দাবি এলাকার কৃষদের।

সদর উপজেলার নারগুন কহরপাড়া গ্রামের কৃষক ওবায়দুল ইসলাম জানান, ঝড়ে তার ২বিঘা জমির ভুট্টার ক্ষেত নষ্ট হয়েছে। এই দুই বিঘায় ভুট্টা আবাদে খরচ হয়েছে ৩৫ হাজার টাকা। গেল বছর এই জমিতে ১শ মন ভুট্টা হয়েছে।

এবার অর্ধেকও ফলন হবে না বলে জানান ওবায়দুর রহমান। তিনি আরো বলেন, শুধু ভুট্টায় নয়, ৪০টি আম গাছে ঝড়ে ১৩মন আম পরে গেছে। এতে এবার আমেও লোকসান গুনতে হবে। গত বছর এই বাগানে ৫০ হাজার টাকার আম বিক্রি করেছি।

ওই গ্রামের আরেক কৃষক হোসেন আলী বলেন, বোরো ধান পেকেছে। পহেলা রমজানেই কাটতে হবে। কিন্তু হঠাৎ বৃষ্টিতে দেড় বিঘা জমির ধান মাটিতে শুয়ে গেছে।

মুন্সিরহাট গ্রামের লিচু চাষি মশিউর রহমান জানায়, এবা র প্রচুর লিচু ধরেছে। কিন্তু ঝড় বৃষ্টিতে অনেক লিচু পরে গেছে। এতে লাভের অংক কমবে বলে দাবি তার।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অদিদপ্তরের উপ-পরিচালক আফতাব হোসেন জানান, ভুট্টা ও ধানে ক্ষতি হলেও তা কম। আর আম লিচুর তেমন ক্ষতি হয়নি বলে দাবি করে তিনি বলেন, দু-চারটি আম লিচু ঝরে পরেছে। তবে এটা স্বাভাবিক।