পুষ্টি ও স্বাস্থ্য বার্তা ডেস্ক: মাছ খেতে বেশিরভাগই মানুষই পছন্দ করে। তবে অনেকেরই জানা থাকে না, সেই সব মাছে কী জাতীয় উপাদান থাকে। এই যেমন ট্যাংরা মাছ। এই মাছ এত পরিচিত। কিন্তু অনেকেই হয়তো জানেন না এতে কোন কোন উপাদান রয়েছে। টেংরা মাছ খেলে কি হয় জানেন? অবাক করা তথ্য জেনে নিন। এসব তথ্য প্রকাশ করেছে হিন্দস্থান টাইমস্।

ট্যাংরা মাছ নানা ধরনের উপাদানে ঠাসা। এতে বিরল ধরনের ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এছাড়াও এতে আছে ভালো ফ্যাট। এবার জেনে নেওয়া যাক, এই মাছ খেলে শরীরে কী কী প্রভাব পড়তে পারে, কেন এই মাছ অনেককেই খেতে বলা হয়।

১. ট্যাংরা মাছ খেলে হার্ট ভালো থাকে। কারণ এটি কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণ রাখে।

২. মুরগি বা খাসির মাংসে যে ধরনের প্রোটিন থাকে, তার চেয়ে অনেক আলাদা প্রোটিন মাছে থাকে। যে কোলেস্টরলের ভয়ে আপনি ভীত থাকেন, মাছ খেলে সেটা কিন্তু অনেকটাই নিয়ন্ত্রণে আসবে। এতে যে ফ্যাট থাকে সেটা সহজে শরীরে দ্রবীভূত হয়ে যায়।

৩. রক্তস্বল্পতা দূর করতে টেংরা মাছ বেশ উপকারী। প্রতি ১০০ গ্রাম খাদ্য উপযোগী টেংরা মাছে প্রায় ৩২ মিলিগ্রাম আয়রণ, ১৮.৮ গ্রাম প্রোটিন এবং ক্যালসিয়াম, ফসফরাস পাওয়া যায়। রক্তশূন্যতার সমস্যা দূর করতে টেংরা মাছ উপকারী। এছারাও কাশির সমস্যা থাকে অনেকের, কফ কমানোর জন্য টেংরা মাছ সাহায্য করে।

৪. টেংরা মাছ কে সকল ভিটামিনের উৎস বলে বিশেষজ্ঞরা বিবেচনা করেছেন। কারণ এই মাছে অনেক ধরনের ভিটামিন এর উপাদান পাওয়া গেছে। তাই ছোট হোক বড় হোক সবাই টেংরা মাছ খেলে তাদের শারীরিক অনেক উপকার পাওয়া যাবে। শরীরের অস্থি গঠনে ট্যাংরা মাছের ভূমিকা খুব বেশি।

টেংরা মাছে এমন অনেক অজানা ভিটামিন আছে,এই মাছ খাওয়ার পর আমাদের শরীর অনেক অজানা রোগ থেকে আমরা দূরে থাকতে পারি।

এগ্রিকেয়ার/এমএইচ/২০২৩