ডিজিটাল প্লাটফর্মে দুগ্ধ-মাংস খাতের

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ডিজিটাল প্লাটফর্মে দুগ্ধ-মাংস খাতের খামারী; স্মার্ট কার্ড, ওয়েবপেইজে মিলবে সেবা, কথাটি শুনতে খটকা লাগলেও এখন তা সত্যি। দেশে প্রথমবারের মতো এমনই ডিজিটাল প্লাটফর্মের যাত্রা শুরু হয়েছে।

মঙ্গলবার (১৭ মার্চ, ২০২০) জাতির জনক বঙ্গবন্ধুর জন্ম শত বার্ষিকিতে দেশের সব দুগ্ধ ও মাংস উৎপাদনাকারী খামারিদের একটি ডিজিটাল প্লাটফর্মে আনতে উদ্ভোধন হয়েছে স্মার্ট সদস্য কার্ড ও ওয়েব পেইজ।

বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে খামারি ও বিক্রেতাদের মধ্যে সরাসরি যোগাযোগ তৈরীর লক্ষ্যেই এমন সেবার কার্যক্রম শুরু হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

কিউ.আর কোড সম্বলিত এই স্মার্ট কার্ডের মাধ্যমে বাংলাদেশের দুগ্ধ ও মাংস সেক্টরের খামারিরা এক হয়ে একটি ডিজিটাল প্লাট ফর্মের মাধ্যমে নানা রকম সুযোগ সুবিধা পাবেন।

খামারিরা বিডিএফএ ওয়েব পেইজে www.bdfabd.com তাদের প্রয়োজনীয় পণ্য ও সেবার অর্ডার করলে অর্ডারটি সোজা পৌঁছে যাবে বিক্রেতা কোম্পানী বরাবর। আর বিক্রেতা কোম্পানী অল্প কিছু দিনের মধ্যে আপনার (খামারির) ঠিকানায় পণ্যটি পৌঁছে দেবে বাজার দরের চেয়ে অনেক কম মূল্যে।

স্মার্ট সদস্য কার্ড ও ওয়েব পেইজ উদ্ভোধন করেন মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন। উদ্বোধনী অনুষ্টানে উপস্থিত ছিলেন প্রানিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আব্দুল জব্বার শিকদারসহ অন্যান্য সরকারী উর্ধতন কর্মকর্তা, বিডিএফএ নেতৃস্থানীয় ব্যাক্তিসহ অনেকে।

যেসব সেবা পাবেন বিডিএফএ সদস্য: ১) উপজেলা/জেলা ভিত্তিক প্রশিক্ষন, ২) বিদেশী ও সরকারী ভ্যাকসিন, ৩) দেশী বিদেশী উন্নত জাতের বুলের সিমেন, ৪) বিদেশী উচ্চমানের আমদানীকৃত ফিড এডিটিভ ও সাপ্লিমেন্ট, ৫) দেশী ও বিদেশ থেকে আমদানীকৃত পশু খাদ্য, ৬) বিদেশী উচ্চ মানের আধুনিক মেশিনারিজ ও যন্ত্রাংশ, ৭) প্রফেশনাল কনসালটেন্সি সুবিধা।

বিডিএফএ মহাসচিব শাহ এমরান জানান, এই সুবিধাগুলো খামারিরা পাবেন বিডিএফএ সাথে কর্পোরেট চুক্তির আওতায় কোম্পানীগুলোর থেকে।

তিনি বলেন, এবং বিডিএফএ কোন কোম্পানীর সাথে চুক্তিবদ্ধ হবার আগে ওই কোম্পানীর সুনাম, পণ্যের গুনাগুন, খামারিদের জন্য সুলভ মূল্যের সর্বোচ্চ যাচাই বাছাই পুর্বক চুক্তি পত্রে সম্মতি প্রদান করে যেখানে আপনারা পূর্ণ আস্থা রাখতে পারেন।

ডিজিটাল প্লাটফর্মে দুগ্ধ-মাংস খাতের খামারী; স্মার্ট কার্ড, ওয়েবপেইজে মিলবে সেবা এমন উদ্যোগের ফলে দেশের খামারিরা অনেক বড় উপকৃত হবেন বলেই মনে করছেন ডেইরি ও মাংস উৎপাদন খাতের সাথে যুক্তরা।