পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও বিশ্ব ডিম দিবস উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি অনুষ্ঠিত হবে। রাজধানী ঢাকাসহ সারাদেশে এ উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। এরমধ্যে ঢাকাতে সকাল ও বিকেলে উভয় সময়ে অনুষ্ঠান রয়েছে।

শুক্রবার (১২ অক্টোবর) পালিত হতে যাওয়া ২৩তম ‘বিশ্ব ডিম দিবস’র বিশ্বব্যাপী থিম হচ্ছে ‘প্রোটিন ফর লাইফ’। বাংলাদেশে এবারের স্লোগান হচ্ছে ‘সুস্থ সবল জাতি চাই, সব বয়সেই ডিম খাই’।

এ উপলক্ষে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এরপক্ষ থেকে জানানো হয়,  প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন, সর্বোপরি ডিমের গুণাগুন সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে এ দিবসটি বিশ্ব জুড়ে একযোগে পালিত হয়ে আসছে।

গত বছরের মত এবারও দিবসটি যৌথভাবে উদযাপন করছে পোল্ট্রি সংশ্লিষ্ট ৭টি অ্যাসোসিয়েশনের সমন্বয়ে গঠন করা বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর (ডিএলএস)।

দিবসটি উপলক্ষ্যে ঢাকাসহ সকল বিভাগীয় শহরে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা এবং শ্রমজীবী মানুষ, এতিম ও সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে বিনামূল্যে ডিম বিতরণের কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

বিশ্ব ডিম দিবস উদযাপনের অংশ হিসেবে আগামীকাল সকাল ৯.৩০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শুরু হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। সকাল ১০টা থেকে সিরডাপ মিলনায়তনে শুরু হবে ডিম দিবসের আলোচনা সভা।

এছাড়া জাতীয় প্রেসক্লাবের সামনে, কারওয়ান বাজার, মিরপুর এবং ধানমন্ডিস্থ রবীন্দ্র সরোবর এলাকায় শ্রমজীবি ও সাধারন মানুষের মাঝে বিনামূল্যে সিদ্ধ ডিম বিতরণ করা হবে। বিভিন্ন শিশু সদন ও এতিমখানা এবং বৃদ্ধাশ্রমের সদস্যদের জন্যও বিনামূল্যে ডিম প্রদান করা হবে।

ঢাকার বাইরে সবক’টি বিভাগীয় শহরে বিপিআইসিসি ও প্রাণিসম্পদ অধিদপ্তরের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়াও প্রাণিসম্পদ অধিদপ্তর ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের উদ্যোগে বিভিন্ন জেলা শহর ও উপজেলা সদরে ডিম দিবস উপলক্ষ্যে কর্মসূচী পালন করা হবে।

ঢাকার অনুষ্ঠান সূচীর মধ্যে রয়েছে, ১২ অক্টোবর ২০১৮, শুক্রবার, বর্ণাঢ্য শোভাযাত্রা: সকাল ৯.৩০টা – সকাল ১০.০০টা, স্থান: জাতীয় প্রেসক্লাব-পুরানা পল্টন মোড়-প্রেসক্লাব।

আলোচনা সভা: সকাল ১০টা থেকে দুপুর ১২ টা (সিরডাপ মিলনায়তন)। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন হীরেশ রঞ্জন ভৌমিক, মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর। বিশেষ অতিথি: নাথুরাম সরকার, মহাপরিচালক, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই)

মোঃ সাজ্জাদ হোসেন, যোগাযোগ ও মিডিয়া উপদেষ্টা, বিপিআইসিসি, এগ্রিকেয়ার২৪.কমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে বাংলাদেশ এনিম্যাল এগ্রিকালচার সোসাইটি (বিএএস) এর পক্ষ থেকে জানানো হয়, আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল এগ কমিশন (IEC) আগামী ১২ অক্টোবর, ২০১৮, শুক্রবার, (অক্টোবর মাসের ২য় শুক্রবার), বিশ্বব্যাপী আয়োজন করছে ‘ওয়ার্ল্ড এগ ডে ২০১৮’।

এই আন্তর্জাতিক সংগঠনের বাংলাদেশ প্রতিনিধি হিসেবে FAO, বাংলাদেশ অফিস ও IEC এর সহযোগীতায় বাংলাদেশ এনিম্যাল এগ্রিকালচার সোসাইটী (BAAS) ১২ অক্টোবর, শুক্রবার, বিকাল ৪ঃ০০ ঘটিকায় কৃষিবিদ ইন্সটিটিউট, বাংলাদেশ ( KIB), চত্বরে আয়োজন করেছে ‘২৩তম বিশ্ব ডিম দিবস ২০১৮’। অয়োজনে থাকছে র‍্যালী, বিনামূল্যে ভোক্তার মাঝে সিদ্ধ ডিম বিতরন, রোড শো, ইত্যাদী।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, প্রানিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ হীরেশ রঞ্জন ভৌমিক, কৃষিবিদ ইন্সটিটিউটের সভাপতি, কৃষিবিদ এ এম এম সালেহ এবং মহাসচিব কৃষিবিদ মোঃ খায়রুল আলম প্রিন্স। BAAS সভাপতি কৃষিবিদ মোঃ মোরশেদ আলম এসব তথ্য নিশ্চিত করেন।