কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি মাস অর্থাৎ ডিসেম্বরের শেষের দিকে দেশের কোথাও কোথাও একাধিক শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। ডিসেম্বরের আবহাওয়া পরিস্থিতি; শেষদিকে শৈত্য প্রবাহ এর তথ্য নিচে তুলে ধরা হলো।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ডিসেম্বর মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টি পাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরের ০১(এক) টি লঘুচাপ সৃষ্টি হতে পারে যা নিম্ন চাপে পরিনত হতে পারে।

এ মাসের প্রথমার্থে রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি থাকতে পারে কিন্তু মাসের শেষার্ধে রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কম থাকতে পারে।

ডিসেম্বর মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে (১-২) টি মৃদু (০৮-১০°সেঃ) /মাঝারি (০৬-০৮°সেঃ) শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।

এ মাসে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ নদী অববাহিকায় ঘন/মাঝারি কুয়াশা এবং দেশের অন্যত্র মাঝারি/হালকা ধরনের কুয়াশা পড়তে পারে।

নদনদীর অবস্থা: ডিসেম্বর মাসে দেশের প্রধান নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে এবং দেশের কোথাও বন্যা পরিস্থিতির সৃষ্টি হওয়ার সম্ভাবনা নাই।

কৃষি আবহাওয়া: এ মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ২.৫০-৩.৫০ মিঃমিঃ এবং গড় সূর্য কিরণ ৬.৫০-৭.৫০ ঘন্টা থাকতে পারে।

ডিসেম্বরের আবহাওয়া পরিস্থিতি; শেষদিকে শৈত্য প্রবাহ বাংলাদেশ আবহাওয়া অফিস থেকে এসব তথ্য জানানো হয়েছে। তবে আবহাওয়া পরিস্থিতি যে কোন সময়ে পরিবর্তন হতে পারে। পাঠক আপনার এলাকার আবহাওয়া পরিস্থিতি জানাতে পারেন। আমরা তা তুলে ধরবো।

আবহাওয়া বিষয়ে সতর্ক থেকেই কৃষিকাজসহ অন্যান্য কাজ করা শ্রেয়। এতে বিপদে বা সমস্যা না পড়ার সম্ভাবনা থাকে।

আরও পড়ুন: গবাদিপশুর এসিডিটি/গ্যাস্ট্রিক জনিত রোগ প্রতিরোধ, লক্ষণ ও প্রতিকার