জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আন্তর্জাতিক ডেইরি, মৎস্য ও পোষা প্রাণি মেলা আগামী বৃহস্পতিবার (৮ মার্চ) শুরু হতে যাচ্ছে। মেলাটি দেশের ডেইরি, মৎস্য ও পোষা প্রাণি খাতের সমস্যা ও তার প্রতিকার, দিকনির্দেশনামূলক তথ্য, কারিগরি উন্নয়নসহ নানা ভাবে সাজানো হয়েছে। যা স্থানীয় এবং আন্তর্জাতিক চাহিদা পুরণে ব্যাপকভাবে অবদান রাখবে।

বাংলাদেশে এ্যানিমেল হেলথ কোম্পানিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব) চতুর্থ বারের মতো এ মেলা আয়োজন করছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনের এই মেলা আগামী ৮ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা হতে রাত ৮টা পর্যন্ত চলবে।

এ মেলা বা প্রদর্শনী উপলক্ষে শনিবার (৩ মার্চ) আহকাব কার‌্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মিট দ্যা প্রেস শীর্ষক অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়। এরপাশাপাশি মেলার বিভিন্ন দিক নিয়েও তথ্য জানান আয়োজকেরা। এবারের মেলার স্লোগান ‘মিল্ক ইজ নট জাস্ট ফর কিডস’ (milk is not just for kids)।

মিট দ্যা প্রেস এ জানানো হয়, এই প্রদর্শনীটি আন্তর্জাতিক মানের সেমিনার এবং মেলা দুটি পর্বে বিভক্ত। মেলায় দেশী-বিদেশী মিলিয়ে ১২৫ টি কোম্পানীর ৩০০টি ষ্টল থাকবে।

বাংলাদেশের প্রাণিজ খাতের সকল উদ্যোক্তা, খামারী, পেশাজীবি, শিক্ষার্থী,  ব্যবসায়ী ও সাধারণ জনগন মেলায় অংশগ্রহনের মাধ্যমে এ সেক্টরের বিভিন্ন সমস্যা, প্রতিকারের উপায়, নতুন বিনিয়োগ, সম্ভাবনা ও সার্বিক বিষয়ে জ্ঞান আহরণের মাধ্যমে এ সেক্টরে অবদান রাখতে সক্ষম হবেন।

আগামী ৮ মার্চ (বৃহস্পতিবার) বেলা সাড়ে ১১টায় প্রদর্শনীটি উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোঃ রইছউল আলম মন্ডল গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন।

মিট দ্যা প্রেস’এ আহকাব প্রেসিডেন্ট এ কে এম আলমগীর বলেন, এ মেলা থেকে খামারি, উদ্যোক্তা, ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সবাই উপকৃত হবেন। নানা আয়োজনে সাজানো হয়েছে মেলাটি। যেন দর্শনার্থীরা উপকৃত হন এবং আমাদের এই খাতটি আরও সমৃদ্ধ হয়।

আহকাব সেক্রেটারি জেনারেল ডা. মো. কামরুজ্জামান বলেন, অন্যান্য বারের চেয়ে এবার আরও বিস্তৃত ও সমৃদ্ধভাবে সাজানো হয়েছে প্রদর্শনী ও মেলা। ব্যতিক্রম নানা আয়োজনও রয়েছে। অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারও মিলবে এখানে।

তিনি বলেন, প্রাণির রোগ নির্ণয়, নির্দিষ্ট রোগের ভাইরাস শনাক্তকরণসহ অত্যাধুনিক নানা প্রযুক্তির সমাহার রয়েছে মেলায়। কারিগারি সেমিনারে অভিজ্ঞরা থাকবেন। এখান থেকে দর্শনার্থীর পাশাপাশি শিক্ষার্থীরাও উপকৃত হতে পারবে। টার্কি নিয়েও এবার গুরুত্বপূর্ণ তথ্য ও সেবা মিলবে।

তিনি জানান, এবারে ৬১টি গবেষণাপত্র/প্রবন্ধ উপস্থাপন হবে। এতে প্রাণির স্যালাইন দ্বারা কীভাবে চিকিৎসা, কবুতরের কী কী রোগ হয়, প্রতিকার, কী, গাভীর দুধ বৃদ্ধি কীভাবে হতে পারে এরকম নানা গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হবে। সুতারাং এটি সবার উপকারে আসবে।

ডা. মো. কামরুজ্জামান বলেন, আমাদের এই আয়োজনের আরেকটি মূল উদ্দেশ্যে হলো বৈজ্ঞানিক পদ্ধতিতে কীভাবে দুধের উৎপাদন বৃদ্ধি করা যায়। এ নিয়ে বিস্তর তথ্য সমৃদ্ধ আয়োজন রয়েছে। দুধ উৎপাদনে কী কী সচেতনতা দরকার ও পদক্ষেপ নেয়া হয়েছে তাও তুলে ধরা হবে। এছাড়া আহকাব প্রদর্শনীতে প্রতিদিন কুপন এর ব্যবস্থা রয়েছে। লটারির মাধ্যমে প্রতিদিনই ফলাফল প্রতিদিনই প্রকাশ করা হবে।

এবারের মেলায় প্রায় ২০ থেকে ৩০ হাজার দর্শনার্থীর প্রত্যাশা করছে আয়োজকেরা। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দেশী-বিদেশী ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণী বিজ্ঞানীরা সেমিনারে অংশ নেবেন যেখানে প্রায় ৬১টি গবেষনা পত্র উপস্থাপন করা হবে।

প্রদর্শনীতে (মেলা) বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইতালী, যুক্তরাজ্য, নেদারল্যান্ড, জাপান, চীন, স্পেন, তুরস্ক, রোমানীয়া, ভিয়েতনাম, কোরিয়া, ভারত, থাইল্যান্ডসহ অন্যান্য দেশের জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতনামা প্রতিষ্ঠান অংশগ্রহণের পাশাপাশি এ্যানিমেল হেলথ খাতের ব্যবহৃত বিভিন্ন পণ্য ও উপকরণাদি উপস্থাপন করবে।

কোন প্রকার প্রবেশ ফি ছাড়াই যে কোন দর্শনার্থী প্রতিদিন সকাল ১০ ঘটিকা হতে রাত ৮ ঘটিকা পর্যন্ত মেলা পরিদর্শন করতে পারবেন।

বাণিজ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমর্থনে অনুষ্ঠিত হতে যাওয়া প্রদর্শনীটির প্লাটিনাম স্পন্সর হিসেবে এমএসডি এ্যানিমেল হেলথ (বেঙ্গল ওভারসিস লিমিটেড), গোল্ড স্পন্সর হিসেবে পিভিএস গ্রুপ, ভারত এবং সিলভার স্পন্সর হিসেবে ঢাকা গ্রুপ পৃষ্ঠপোষকতা করছে।

মেলায় প্রবেশের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন ইতিমধ্যে শুরু হয়ে গেছে। মেলার শেষ দিন পর‌্যন্ত এ রেজিস্ট্রশন চলবে। এছাড়া মেলা প্রাঙ্গনে এসেও দর্শনার্থীরা রেজিস্ট্রশন করে মেলায় প্রবেশ করতে পারবেন। www.ahcab.org এ লিংকে প্রবেশ করে রেজিস্ট্রেশন বা নিবন্ধনের কাজ সম্পন্ন করা যাবে। আহকাব মেলার বিস্তারিত তথ্য জানতে ভিজিট করুন http://www.iedap.com/