ড. বীরেশ কুমার গোস্বামী বিনা’র নতুন মহাপরিচালক

এগ্রিকেয়ার ডেস্ক: ড. বীরেশ কুমার গোস্বামী বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বিনা)  মহাপরিচালক হিসেবে যোগদান করেছেন। কৃষি মন্ত্রণালয় কর্তৃক নিয়োগ পেয়ে গত ২ জানুয়ারি তিনি এ দায়িত্ব নেন।

বিনা’য় যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ কৃষি গবেষণা প্রতিষ্ঠানে (বারি) পরিচালক (সেবা ও সরবরাহ) হিসেবে কর্মরত ছিলেন। এছাড়া তিনি বারি’র পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) হিসেবেও দায়িত্ব পালন করেন।

১৯৮৩ সালে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে যোগদানের মধ্য দিয়ে তিনি তাঁর কর্মজীবন শুরু করেন। ১৯৯১ সালে তিনি ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, রহমতপুর, বরিশালে যোগদান করেন। ২০০৬ সালে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ, বারি, গাজীপুরে যোগদান করেন।

২০১২ সালে পদোন্নতি পেয়ে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কন্দাল ফসল গবেষণা কেন্দ্র, গাজীপুর এবং মসলা গবেষণা কেন্দ্র, শিবগঞ্জ, বগুড়ার দায়িত্ব পালন করেন।  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ২০০৩ সালে উদ্ভিদ রোগতত্ত্ব বিষয়ে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি বিভিন্ন আন্তর্জাতিক ট্রেনিং, সেমিনার, ওয়ার্কশপে যোগদানের উদ্দেশ্যে ফিলিপিন, কেনিয়া, ভারত, মালয়শিয়া এবং ইংল্যান্ড  ভ্রমণ করেন। দেশি বিদেশি বিভিন্ন জার্নালে তাঁর ৪০টি গবেষণামূলক নিবন্ধ প্রকাশিত হয়। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র সন্তানের জনক। তিনি ১৯৬০ সালের ০১ জানুয়ারি গাজীপুর জেলার এক হিন্দু সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন।