নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামীকাল ঢাকাসহ কয়েক বিভাগে কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার সন্ধ্যায় ঢাকায় ঘণ্টায় ৮৩ কিলোমিটার গতিতে বয়ে গেছে কালবৈশাখি ঝড়। এর আগে বৃহস্পতিবার (২১ এপ্রিল) ভোরে টানা কয়েকদিনের তাপপ্রবাহের পর প্রথম কালবৈশাখির দেখা পান নগরবাসী। কালবৈশাখি ঝড় আর বৃষ্টিতে ভেসে যায় রাজধানীর রাস্তাঘাট।

আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, ঢাকার দিকে একটি বড় মেঘমালা এগিয়ে আসছে। শুক্রবার রাতের মধ্যে রাজধানীতে আরও এক থেকে দুটি কালবৈশাখি ঝড় বয়ে যেতে পারে। সেই সঙ্গে রাত পর্যন্ত থেমে থেমে বৃষ্টি চলতে পারে।

শুক্রবার (২২ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া্বিদ শাহীনুল ইসলাম জানান, রাত পর্যন্ত ঝড়বৃষ্টির আশঙ্কা আছে। সেই সঙ্গে বজ্রপাত ও শিলাবৃষ্টিও হতে পারে। ঢাকা ছাড়াও দেশের অন্যান্য জেলাতেও ঝড়-বৃষ্টির আশঙ্কা আছে।

তিনি আরোও বলেন, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

তাপমাত্রার তথ্যে তিনি জানান, সারাদেশে দিনের তাপমাত্রা (২-৪) ডিগ্রী সে. বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা (১-৩) ডিগ্রী সে. বৃদ্ধি পেতে পারে।

অন্যদিকে সারাদেশে দিনের তাপমাত্রা ৩-৪ ডিগ্রি বাড়তে পারে ফলে ভ্যাপসা গরম পড়তে পারে। রাতের তাপমাত্রা প্রায় পরিবর্তিত হয়ে ১-৩ ডিগ্রি বাড়তে পারে। গত সপ্তাহে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৪১ দশমিক ২ ডিগ্রি এবং সর্বনিম্ম তাপমাত্রা ছিল ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘন্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গা ও রাজশাহী ৩৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নেত্রকোনা ১৮ দশমিক ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টির তথ্যে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ঢাকায় ৩৭ মিলিমিটার। এছাড়া চাঁদপুর ১৬, শ্রীমঙ্গল ১৮, বদলগাছী ২৭, তাড়াস ১৭, রংপুর ৩৩, তেঁতুলিয়া ১৪, রাজারহাট ১৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। অন্যান্য স্থানে সামান্য বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে।

আগামী দুইদিনের আবহাওয়ার তথ্যে বলা হয়েছে, সামান্য পরিবর্তন হতে পারে এবং বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ/দক্ষিণ পশ্চিম থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কি.মি.। সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯৪ শতাংশ। আজ ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ৩১ মিনিটে আর সূর্যাস্ত ৬টা ২৩ মিনিটে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এগ্রিকেয়ার/এমএইচ