ঢাকায় সর্ববৃহৎ কৃষি শিল্প

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ঢাকায় সর্ববৃহৎ কৃষি শিল্প প্রদর্শনী কাল বৃহস্পতিবার শুরু হতে যাচ্ছে। কৃষি সংশ্লিষ্ট বড় বড় শিল্প প্রতিষ্ঠানে ব্যবহার করা যন্ত্রাংশ, উপকরণসহ বিভিন্ন পণ্য সামগ্রীর সমাহারে এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) হতে শুরু হওয়া এ প্রদর্শনী ৬ এপ্রিল পর্যন্ত চলবে। তিনদিনব্যাপী এ প্রদর্শনী রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এফসিএম প্রেজেন্টস নবম এগ্রো টেক বাংলাদেশ ২০১৯ নামের এ প্রদর্শনীতে রাইস মিল, ফিড মিল, ফ্লাওয়ার মিল, অয়েল ও ডাল মিল, কোল্ড স্টোরেজ, সাইলো, বেকারী আইটেম, ফুড প্রসেসিং ও প্যাকেজিং মেশিনারি, ইঙ্কজেট প্রিন্টার, বার কোড প্রযুক্তি, পানি পরিশোধন করণ প্রযুক্তি, পানির পাম্প, ল্যাব ইকুইপমেন্ট, ফিড ইগ্রিডিয়েট, ট্রাক্টর ও হারভেস্টরসহ কৃষি সংশ্লিষ্ট যন্ত্রাংশ, উপকরণসহ আধুনিক প্রযুক্তি ও সেগুলোর তথ্য তুলে ধরা হবে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, এ প্রদর্শনীতে উদ্যোক্তারা দেশ বিদেশের আধুনিক ও উন্নত মানের কৃষি শিল্প প্রযুক্তির সাথে পরিচিত হওয়ার পাশাপাশি বিস্তারিত তথ্য পাবেন।

দেশ বিদেশের বিভিন্ন কৃষি শিল্প প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ প্রদর্শনীতে অংশ নিচ্ছেন উদ্যোক্তারা। শিল্প কল কারখানা গড়ে তুলতে জানতে হবে তার প্রযুক্তি সম্পর্কে। আর সেই প্রযুক্তি সম্পর্কে পূর্ণ ধারণা মিলবে এ প্রদর্শনীতে।

আয়োজকেরা উল্লেখ করেন, দেশ বিদেশের উদ্যোক্তা, ব্যবসায়ীদের মধ্যে একটা সেতুবন্ধন তৈরি হবে প্রদর্শনীটির মাধ্যমে। পণ্যের মান, দাম ও গুণাগুন জানতে হলে একাধিক প্রতিষ্ঠানের যে সংশ্লিষ্টতা থাকতে হয় তারও অভাব মেটাবে এ প্রদর্শনী।

ঢাকায় সর্ববৃহৎ কৃষি শিল্প প্রদর্শনী কাল বৃহস্পতিবার শুরু হচ্ছে উল্লেখ করে তারা আরও জানান, দর্শনার্থীদের সুবিধার জন্যে দেশের সবচেয়ে বড় ভেন্যু ঠিক করা হয়েছে। বিশাল ভেন্যুর সবকটি হলে অনুষ্ঠিত হবে প্রদর্শনীটি।

প্রদর্শনীর আয়োজনে রয়েছে বেসরকারি প্রতিষ্ঠান LIMRA Trade Fairs & Exhibitions Pvt. Ltd. প্রতিদিন সকাল ১০টা থেকে সবার জন্যে উন্মুক্ত থাকবে প্রদর্শনীটি। দেশের যে কোন প্রান্ত থেকে এসে এতে অংশ নিতে পারা যাবে।

বিশেষ করে নতুন উদ্যোক্তারা এখান থেকে ভালো তথ্য পাবেন। এছাড়া বিদেশীদের সাথে পরিচিতি হওয়ার সুযোগও রয়েছে। এছাড়া প্রতিটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে তথ্য সরবরাহের জন্যে থাকবে একদল তরুণ কর্মীরা।

সংশ্লিষ্টরা মনে করছেন, কৃষি শিল্পের উন্নয়নে এ প্রদর্শনী সব সময়ই বড় ভূমিকা রাখবে। আধুনিক ও উন্নত প্রযুক্তিতে ভরপুর এ প্রদর্শনীতে সবার অংশগ্রহণ করা উচিত।

আরও পড়ুন: রাজধানীতে সর্ববৃহৎ কৃষি শিল্প প্রদর্শনী অনুষ্ঠিত হবে এপ্রিলে