নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাতে তাপমাত্রা কমতে পারে ৩ ডিগ্রি ও মধ্যরাত থেকে ঘন কুয়াশার সম্ভাবনা রয়েছে। তবে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেতুঁলিয়ায় ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আজ শনিবার সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান এসব তথ্য জানান। আবহাওয়ার সংবাদ বিজ্ঞপ্তিতে দেয়া তথ্যে দেখা যাচ্ছে, ধারাবাহিকভাবে আগামী দুই থেকে তিনদিন রাতে তাপমাত্রা বেশ কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যান্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। অবশ্য দিনে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার বাড়ার সম্ভাবনা রয়েছে।

গত ২৪ ঘণ্টায় ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কি.মি.। আজ সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৬৭ শতাংশ। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৩ মিনিটে আর সূর্যদোয় ভোর ৬টা ৪৪ মিনিটে। আগামী ৪৮ ঘণ্টা অর্থাৎ দুইদিনে রাতের তাপমাত্রা আরও কমতে পারে। তবে ৫ দিনের আবহাওয়াতে তেমন কোনো উল্লেখ পরিবর্তন নেই।

গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ১৫ ডিগ্রির নিচে তাপমাত্রা টাঙ্গাইল, ময়মনসিংহ, শ্রীমঙ্গল, রাজশাহী, ঈশ্বরদী, বগুড়া, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, বরিশাল, চুয়াডাঙ্গায় ছিল। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ দশমিক ২ ডিগ্রি আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন: এক গাভীর ৩ বাচ্চা প্রসব, অবাক প্রাণিসম্পদ দপ্তর 

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণবঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। তাপমাত্রা কমতে পারে ৩ ডিগ্রি, মধ্যরাত থেকে ঘন কুয়াশা শিরোনামের সংবাদটির তথ্য আবহাওয়া অফিস নিশ্চিত করেছে।