নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষির ওপর গবেষণা বৃদ্ধি করে স্বল্পমেয়াদি জাতের ধান উদ্ভাবনের মাধ্যমে বছরে তিনটি ফসল উৎপাদন বা তিন ফসলি জাতের ধান উদ্ভাবনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সংসদ ভবনে গতকাল ‘কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠকে সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মতিয়া চৌধুরী।

এছাড়া চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলন হওয়ার পরও বাজারে চালের দাম কমেনি, বরং কোথাও কোথাও বেড়েছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে ভরা মৌসুমে চালের মূল্যবৃদ্ধির কারণ উদঘাটনের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা শেষে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে সব অনাবাদি জমি চাষাবাদের আওতায় আনা এবং বসতবাড়িতে শাকসবজি চাষ বৃদ্ধির ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়া স্বল্পমেয়াদি জাতের ধান উদ্ভাবনের মাধ্যমে বছরে তিনটি ফসল উৎপাদন এবং কৃষির ওপর গবেষণা কার্যক্রম বৃদ্ধির পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে বোরো ধানের উৎপাদনের পাশাপাশি পাম, সূর্যমুখী, সরিষা ও সয়াবিনের উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকদের উদ্বুদ্ধকরণ বিশেষ কর্মসূচি গ্রহণের প্রস্তাব করা হয়। কী ধরনের কর্মসূচি নেওয়া যায়, সে বিষয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত গ্রহণের পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মো. মামুনুর     রশীদ কিরণ, জয়াসেন গুপ্তা, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে সব অনাবাদি জমি চাষাবাদের আওতায় আনা এবং বসত বাড়িতে শাক-সবজি চাষ বৃদ্ধির ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়। এ ছাড়া বোরো ধানের উৎপাদনের পাশাপাশি পাম, সূর্যমুখী, সরিষা ও সয়াবিনের উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকদের উদ্বুদ্ধ করার সুপারিশ করে কমিটি।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন দফতর ও সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এগ্রিকেয়ার/এমএইচ